Home / বাংলা টিপস / শীতে খুশকির সমস্যায় জেরবার? ঘরোয়া পদ্ধতিতে হোক মুশকিল আসান!

শীতে খুশকির সমস্যায় জেরবার? ঘরোয়া পদ্ধতিতে হোক মুশকিল আসান!

খুশকি! এই সমস্যায় কম বেশি সবাই ভোগেন! বিশেষ করে শীতকালে! কারণ শীতে বাতাসের আর্দ্রতা কম থাকে, ফলে জাঁকিয়ে বসে খুশকি! শুধু রান্নাতেই কি বাজিমাত করে জাফরান? আসলে কেশরের অন্যান্য গুণ শুনলে অবাক হবেন আপনিও।

এই সময় ডিজিটাল ডেস্ক: এক নিমেষে প্রেসটিজ পাংচার ! স্টাইল করে কালো জামা পরলেন, অথচ ঘাড় থেকে পিঠ… সাদায় সাদা! থাবা মেরেছে খুশকি! এই সমস্যায় কম বেশি সবাই ভোগেন! বিশেষ করে শীতকালে! কারণ শীতে বাতাসের আর্দ্রতা কম থাকে, ফলে জাঁকিয়ে বসে খুশকি! পাশাপাশি মাথার স্ক্যাল্পে ফাংগাল ইনফেকশন, অপরিষ্কার স্ক্যাল্প, শ্যাম্পু লাগিয়ে ভালো করে না ধোয়া, তৈলাক্ত স্ক্যাল্পে ধুলোবালি জমে যাওয়ার কারনেও খুশকি হয়।

খুশকি দু ধরনের– শুষ্ক ও তৈলাক্ত! বিভিন্ন রাসায়নিক প্রোডাক্ট ব্যবহার করেছেন। এতে খুশকির সমস্যা ঠিক হলেও চুল রুক্ষ হয়ে যাওয়ার সম্ভাবনা থেকে যায়। তাই খুশকির সমস্যায় অবশ্য়ই ভরসা রাখতে পারেন কেশরে। কেশর বা জাফরান দিলে যেন খাবারের স্বাদই বদলে যায়। আসে এক রাজকীয় স্বাদ ও গন্ধ! কিন্তু শুধু রান্নাতেই কি বাজিমাত করে জাফরান? আসলে কেশরের অন্যান্য গুণ শুনলে অবাক হবেন আপনিও। চুলের একাধিক সমস্যা সমাধানে একেবারে একাই একশো কেশর (

কীভাবে ব্যবহার করবেন কেশর
এক চিমটে জাফরান নেবেন। তা গুঁড়ো করে নেবেন। তার সঙ্গে মিশিয়ে নেবেন এক গ্রাম গোল মরিচ গুঁড়ো। ৫০ মিলি কোল্ড প্রেসড তিল তেল নিন। তার সঙ্গে মিশিয়ে নিন গোলমরিচ ও জাফরান(saffron to cure hair problems) । হালকা গরম করে নিয়ে স্ক্যাল্পে ভাল ভাবে মাসাজ করবেন। চুলেও এই তেল লাগাবেন। কয়েকদিন নিয়মিত ব্যবহার করলেই খুশকির সমস্যা সমাধান হবে।

ড্যামেজ চুল রিপেয়ার করে কেশর
বিভিন্ন হেয়ার প্রোডাক্ট, তাপ, রোদ ও দূষণের কারণে চুল ক্ষতিগ্রস্ত হয়। চুলের রঙ ও জেল্লা হারিয়ে যায়। কেশর আপনার চুল রিপেয়ার করে। আর ফিরিয়ে দেয় আপনার হারিয়ে যাওয়া জেল্লা। এক চা চামচ কেশর নিন তা গুঁড়ো করে নেবেন। তার সঙ্গে মিশিয়ে নিন আমন্ড অয়েল বা অলিভ অয়েল।

অল্প আঁচে এই মিশ্রণ পাঁচ মিনিট গরম করে নেবেন। তারপর ঘরের তাপমাত্রায় সেই মিশ্রণ ঠাণ্ডা করে নেবেন। একটি শিশিতে এই মিশ্রণ ঢেলে রেখে দিন। তারপর অল্প অল্প করে তেলে জাফরানের গুণ মিশতে শুরু করবে। প্রতিদিন অল্প তেল নিয়ে ভাল করে স্ক্যাল্পে মাসাজ করবেন। আপনার চুলে পরিবর্তন আপনার চোখে পড়বে। অবশ্য়ই প্রতিবার ব্যবহারের সময় বোতল ঝাঁকিয়ে নেবেন।

Check Also

যেভাবে ব্ল্যাকহেডস থেকে মুক্তি মিলবে

বয়স বাড়ার সঙ্গে সঙ্গে নাকের ওপর বিরক্তিকর ব্ল্যাকহেডস ওঠা শুরু হয়। এটি সবাইকে বেশ অস্বস্তিতে …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *