Breaking News
Home / বাংলা টিপস / ফ্রিজে অ’তিরিক্ত বরফ জমছে, জে’নে নিন করণীয়

ফ্রিজে অ’তিরিক্ত বরফ জমছে, জে’নে নিন করণীয়

অনেকের ফ্রি’জে কয়েকদিন পর পরই বরফের আস্তরণ প’ড়ে যায়। সেটা ন’রমালেই হোক বা ডিপ। ব’রফের জন্য সহজে কিছু বের করাও যায় না। অনেক সময় নরমালে রাখা খাবারও বরফ হয়ে যায়। বারবার প’রিষ্কার করে তা’পমাত্রা কমিয়ে বাড়িয়েও লাভ হয় না।

তবে কিছু উপায় জা’নলে সহজেই এই স’মস্যা থেকে রে’হাই পেতে পারেন। তাহলে জে’নে রাখু’ন কীভাবে রো’ধ করবেন ফ্রিজে অতিরি’ক্ত বরফ জমা। সেই স’ঙ্গে কী’ভাবে ঝ’টপট বরফ প’রিষ্কার করবেন তাও জে’নে নিন-

প্লাস্টিক বা কাঠের চামচ দিয়ে বরফ প’রিষ্কার করুন

ফ্রিজে’র বরফ অল্প থাকতেই প’রি’ষ্কার করে নিন। এক্ষেত্রে প্লাস্টিক বা কাঠের চামচ ব্যবহার ক’রতে পারেন। প্লা’স্টিক বা কাঠের চামচ হলে বরফ প’রিষ্কার ক’রতে গিয়ে আঘা’ত পাওয়ার ঝুঁ’কি কম থাকবে। এ ধ’রনের চা’মচ ব্যবহার করলে ফ্রিজে’র গ্যাস লা’ইন ক্ষ’তিগ্রস্ত হওয়ারও আশ’ঙ্কা থাকবে না। ফ্রিজে’র পাশে একটি বালতি বা পাত্র রাখু’ন। যেন সং’গ্রহ করা ব’রফগুলো তাতে রাখা যায়। ফ্রিজে’র ভেতরে থাকা বরফ স’ম্পূর্ণভাবে প’রিষ্কার করার চেষ্টা করুন।

ফ্রিজে অতিরি’ক্ত বরফ জমা রো’ধ করবেন যেভাবে-

> থার্মোস্টেট যদি সঠিক তাপমাত্রায় (শূ’ন্য ডিগ্রি ফারেনহাইট) না থাকে, তাহলে অতিরি’ক্ত বরফ জমা হতে পারে ফ্রি’জে। তাই প্রতি স’প্তাহে একবার থার্মোস্টেট পরীক্ষা করুন। আপনার ফ্রিজে থা’র্মোমিটার না থাকলে, তা স্থাপন করুন।

> দেয়ালের স’ঙ্গে লা’গিয়ে ফ্রিজ রাখবেন না। দেয়াল থেকে এক ফুট দূ’রে রাখু’ন। যেন ফ্রিজে’র কয়েল সহজে ঠা’ণ্ডা হতে পারে।

> ফ্রিজ খোলার পর কাজ শেষে দরজা ভালোভাবে আ’টকে রাখু’ন। ভুলে খু’লে রা’খবেন না।

> রান্না করা খাবার গরম থাকতে ফ্রিজে রাখবেন না। আগে ভালোভাবে ঠাণ্ডা করুন। এরপর ফ্রি’জে রাখু’ন। গরম খাবার ফ্রিজে রাখলে বেশি বরফ তৈরি হয়।

> ফ্রিজ ওভেন, ওয়াটার হিটার বা চুলার পাশে রা’খবেন না। কারণ বেশি গরমের মধ্যে থাকলে ফ্রিজে বরফ জমে বেশি। নিজে’র সেফটির জন্য বেশি বরফ তৈরি হয় ফ্রি’জে’র ভেতরে।

Check Also

হঠাৎ ওজন বেড়ে যাওয়া কিংবা হাত-পা ফোলা, কীসের লক্ষণ?

শরীরে পানি জমলে নানা ধরনের উপসর্গ প্রকাশ পায়। হঠাৎ করে ওজন বেড়ে যাওয়া কিংবা হাত-পা …

Leave a Reply

Your email address will not be published.