‘টাইগার বেশে আর হয়তো কখনো দেখা হবে না’

কানপুরের গ্রিন পার্ক স্টেডিয়ামে বাংলাদেশ-ভারত সিরিজের দ্বিতীয় ও শেষ টেস্টে ম্যাচ চলাকালে গ্যালারিতে অনাকাঙ্ক্ষিত ঘটনা ঘটেছে। গতকাল শুক্রবার ম্যাচ চলাকালে ভারতীয় দর্শকদের হামলায় আহত হয়েছেন বাংলাদেশ দলের ‘সুপার ফ্যান’ টাইগার রবি। তবে ভারতীয় পুলিশ দাবি করছে, টাইগার রবির ওপর হামলা হয়নি, তিনি অসুস্থ হয়ে পড়ে গেছেন।

ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভির খবরে বলা হয়, বাংলাদেশি সমর্থক টাইগার রবির ওপর হামলা ও মারধর করা হয়েছে বলে অভিযোগ উঠেছে। উত্তরপ্রদেশ পুলিশ জানিয়েছে, তাকে রিজেন্সি হাসপাতালে নেওয়া হয়েছে ও বর্তমানে তিনি সুস্থ আছেন।

তবে ভারতীয়সহ বাংলাদেশি অনেক সংবাদমাধ্যমের খবর মিথ্যা বলে জানিয়েছেন টাইগার রবি নিজে। নিজের ফেসবুক আইডিতে দীর্ঘ এক স্ট্যাটাস দেন তিনি। যেখানে টাইগার বেশে আর কখনো হয়তো তাকে গ্যালারিতে দেখা যাবে না বলে জানান তিনি।

স্ট্যাটাসে রবি লিখেন, ‘আমার আল্লাহর কাছে সবকিছু ছেড়ে দিলাম। বিচারটাও আমার রবের হাতে ছেড়ে দিলাম। আমার আল্লাহ নিশ্চয়ই উপর থেকে দেখেছেন আজ আমার সাথে কি ঘটেছিল।

আমি যাওয়ার আগে একটা কথা বলে যাচ্ছি, আমি আমার মৃত্যুসয্যা অসুস্থ মায়ের কসম কেটে বলছি, আমি বিন্দু পরিমাণও মিথ্যার আশ্রয় নিইনি। আমাকে আঘাত করা হয়েছে, এটাই সত্য। এটাই আজ ঘটেছিল। দুনিয়া উল্টে গেলেও এই সত্যটাকে আমি অস্বীকার করতে পারবো না। কারণ, আমি আমার মায়ের কসম কেটে আপনাদের থেকে যাওয়ার আগে সত্যটা বুক ফুলিয়ে বলে গেলাম।

ভারতের প্রশাসন ও আমার দেশের সাংবাদিক ভাইদের কাছে আমি হেরে গেছি। ভারতীয় প্রশাসন তাদের দেশের সম্মান বাচাতে ঠিক যেভাবে আমাকে উপস্থাপন করেছে, আমার দেশের সাংবাদিক ভাইরাও আমার কথা না শুনে, সত্যটা না খুঁজেই আমাকে কাঠগড়ায় দাঁড় করিয়ে দিয়েছেন। আপনাদের কাছে আমি কৃতজ্ঞ প্রিয় গণমাধ্যমকর্মী ভাইয়েরা। আপনারাই আমাকে দেশের মানুষের কাছে পরিচিত করেছিলেন, আর আপনারাই মিথ্যা অপবাদ দিয়ে আমার সব কেড়ে নিলেন। ধন্যবাদ ও কৃতজ্ঞতা আপনাদের প্রতি। কোনো একদিন হয়তোবা সত্যটা নিজেরাই উপলব্ধি করবেন! সেদিন হয়তো সামান্য হলেও খারাপ লাগবে এই নগন্য রবির জন্য।

আমি চলে যাচ্ছি। আর হয়তো কখনো টাইগার রবিকে বাঘের বেশে দেখবেন না। আমার সাথে যা হয়েছে এমনটা আমার শত্রুর সাথেও জীবনে না ঘটুক।

হ্যাঁ, এটা সত্য। আমি অশিক্ষিত, আমার শিক্ষার অভাব ছিল, আমি মানুষের সাথে শিক্ষিত মানুষদের মতো গুছিয়ে সুন্দর ভাবে কথা বলতে পারতাম না। আমার কথায় অনেক সময় অনেকে ক*ষ্ট পেয়ে যেতেন। আর তাইঅধিকাংশ মানুষের কাছে আমি খারাপ,অ*সভ্য ছিলাম। হ্যাঁ ভাই, আমি হয়তো শিক্ষার অভাব থাকায় আপনাদের মতো সভ্য ছিলাম না। তাই, আজকের পুরো ঘটনাটা আপনারা আমার “অতিত দিয়ে বিচার করে” আমাকে ভুল বুঝলেন! আর দেশের মানুষের কাছে আপনাদের মিডিয়ার ক্ষমতা দিয়ে একনিমিসেই আমাকে ভিতর থেকে ধ্বং!স করে দিলেন। ধন্যবাদ আপনাদের।

আমি হয়তো ব্যক্তি হিসেবে আপনাদের কাছে খা!রাপ! কিন্তু, বাংলাদেশ ক্রিকেট, বাংলাদেশের ক্রিকেটারদের ও আমার দেশের পতাকা এবং দেশের প্রতি আমার ভালোবাসা আর আবেগে একবিন্দুও কমতি ছিল না। আমি আমার মা’কে যেমন ভালোবাসি, বাংলাদেশ ক্রিকেট আর মিরপুর স্টেডিয়ামটাও আমার দুনিয়া ছিল।

আজ আমাকে পুরো দেশের মানুষের কাছে মিথ্যা!বাদী বানিয়ে দিয়েছেন। যদি সত্যিই আমি মিথ্যাবাদী হতাম তাহলে এতক্ষণে আমার ক্রিকেটের প্রতি ভালোবাসার জন্য হলেও সবার কাছে ক্ষমা চেয়ে আবার ক্রিকেটেই ফিরে আসতাম। কিন্তু, আমি কোন অন্যায় করিনি। আমি মাই*র খেয়েছি, আমি ব্যথাও পেয়েছি।এবং এখনো অব্দি যা যা বলেছি সব সত্য। আমার আল্লাহ সাক্ষী, উনি তো সব দেখেছেন, বিচারটাও তিনিই করবেন।কিন্তু, আমার দেশের মানুষ আমার এই আঘাতের চেয়ে তীব্র আঘাত দিয়েছে, আমাকে ভুল বুঝে ও মিথ্যা অপবাদ দিয়ে।

সবকিছুর জন্য ধন্যবাদ সবাইকে। আমাকে আর সহ্য করতে হবে না আপনাদের।

বাংলাদেশ ক্রিকেট ও ক্রিকেটারদের জন্য দোয়া ও শুভকামনা। টাইগার বেশে আর হয়তো কখনো দেখা হবে না। ভালোবাসার ক্রিকেট থেকে দূরে চলে যাচ্ছি। যদি কখনো নিজের মনকে আটকে রাখতে না পারি, তাহলে সাধারণ একজন দর্শক হয়ে কোন এক গ্যালারিতে এসে বসে পড়বো রবি হয়েই।’

এর আগে উত্তরপ্রদেশের এক পুলিশ কর্মকর্তা জানিয়েছেন, গরমের কারণে অসুস্থবোধ করেন টাইগার রবি এবং এতে তিনি অজ্ঞান হয়ে পড়ে যান।

ওই কর্মকর্তা বলেন, ‘আমরা তাকে (টাইগার রবি) রিজেন্সি হাসপাতালে নিয়ে যাই এবং তিনি ভালো আছেন। তার ওপর কোনো আক্রমণ হয়নি, শুধুমাত্র একটি তাপজনিত ক্লান্তি।’

যদিও ঘটনার পর সামাজিক যোগাযোগমাধ্যমে একটি ভিডিও শেয়ার করে ভারতের সংবাদ সংস্থা পিটিআই লিখেছে, ‘কানপুরের গ্রিন পার্ক স্টেডিয়ামে ভারত-বাংলাদেশের দ্বিতীয় টেস্ট ম্যাচ চলাকালীন বাংলাদেশ ক্রিকেট দলের ‘‘সুপার ফ্যান’’ টাইগার রবিকে কিছু লোক মারধর করেছে বলে অভিযোগ আছে। তাকে হাসপাতালে নিয়ে যাওয়া হয়েছে। পুলিশ আরও বিস্তারিত তথ্য জানার অপেক্ষা করছে।’

কানপুরের স্টেডিয়ামে বাঘের চামড়ার ন্যায় পোশাক পরে হাজির হয়েছিলেন টাইগার রবি। স্ট্যান্ড সি-তে ছিলেন তিনি। উত্তরপ্রদেশ ক্রিকেট অ্যাসোসিয়েশনের একজন কর্মকর্তা বলেছেন, রবি ঘটনার সঠিক বর্ণনা দিতে পারেননি। তবে এটি স্পষ্ট যে তিনি ব্যথা পেয়েছেন।

গণমাধ্যমের সঙ্গে ঘটনার বর্ণনা দিতে গিয়ে ইঙ্গিতে রবি বলেন, তর্কাতর্কির সময় তার পেটে ঘুষি মারা হয়েছিল।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *