রেকর্ড গড়া ফিফটি হাঁকিয়ে ফিরলেন সাদমান, সাজঘরে লিটন!

রবীন্দ্র জাদেজার লেগ স্টাম্পের বাইরে পিচ করা বলে অযথা রিভার্স সুইপ করতে গিয়ে সর্বনাশ করলেন নাজমুল হোসেন শান্ত। ক্রিজে থিতু হয়েও পরিস্থিতির সঙ্গে অসঙ্গতিপূর্ণ শট খেলে বোল্ড হয়ে ড্রেসিংরুমে ফিরলেন। এর খানিক পর প্রথম বাংলাদেশি ওপেনার হিসেবে ভারতের মাটিতে ফিফটির দেখা পাওয়ার পর ড্রেসিংরুমে ফেরেন সাদমান ইসলাম।

এ প্রতিবেদন লেখা পর্যন্ত দ্বিতীয় ইনিংসে বাংলাদেশের সংগ্রহ ৬ উইকেটে ৯৪ রান। ভারতেরদের চেয়ে তারা ৪২ রানের লিডে রয়েছে। মুশফিকুর রহিম ১ ও লিটন দাস শূন্য রানে রানে ক্রিজে আছেন। রবিচন্দ্রন অশ্বিনের শিকার ৩ উইকেট। জাদেজার ২টি ও আকাশদীপের ঝুলিতে একটি উইকেট।

বাংলাদেশের প্রথম ইনিংসে ২৩৩ রানের জবাবে ভারত ৯ উইকেটে ২৮৫ রানে ইনিংস ঘোষণা করে । ৫২ রানে পিছিয়ে থেকে দ্বিতীয় ইনিংসে অতিথিরা দুই উইকেটে ২৬ রান রান তুলে পঞ্চম দিন শুরু করে।

অধিনায়ক নাজমুল হোসেন শান্তর সঙ্গে চতুর্থ উইকেটে ৫৫ রানের জুটি গড়েন সাদমান। এরপর ব্যক্তিগত ১৯ রানে শান্ত আউট হন। ভারতের মাটিতে বাংলাদেশি ওপেনার হিসেবে এক ইনিংসে ব্যক্তিগত সর্বাধিক রানের রেকর্ড গড়া সাদমান ইসলাম ১০১ বলে ১০ চারে ৫০ রানের ইনিংস খেলেন সাদমান। এরপর মনোযোগ হারিয়ে আকাশদীপের বলে জয়সওয়ালের তালুবন্দি হন। খানিক পর মাত্র এক রান করে জাদেজার বলে রিশভ পান্টের গ্লাভসবন্দি হন লিটন দাস।

এর আগে প্রথম ইনিংসে আস্থার প্রতীক হয়ে দারুণ এক সেঞ্চুরি করেছিলেন মুমিনুল হক। কানপুর টেস্টের পঞ্চম ও শেষ দিন অবশ্য দায়িত্ব পালনে ব্যর্থ হন। বাঁহাতি এই ব্যাটারের বিদায়ে আরো চাপে পড়ে চন্ডিকা হাথুরুসিংহের শিষ্যরা।

মঙ্গলবার পঞ্চম দিনের শুরুতেই অশ্বিনের লেগ স্টাম্পের বাইরের বলে অহেতুক সুইপ শট খেলতে যান ২ রান করা মুমিনুল। লেগ স্লিপে থাকা লোকেশ রাহুল বল তালুবন্দি করেন। টাইগারদের প্রথম ইনিংসে তিনি ১০৭ রানে অপরাজিত ছিলেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *