আজ জুমার নামাজে ইমামতি করবেন খামেনি, আসতে পারে বড় ঘোষণা!

২০২০ সালের পর প্রথমবারের মতো আজ শুক্রবার (৪ অক্টোবর) তেহরানের ইমাম খোমেনি গ্র্যান্ড মসজিদে জুমার নামাজের ইমামতি করতে যাচ্ছেন ইরানের সর্বোচ্চ নেতা আয়াতুল্লাহ আলী খামেনি।

সংবাদমাধ্যম আল জাজিরা জানিয়েছে, এদিন জনসাধারণের উদ্দেশে বক্তৃতাও দেবেন খামেনি, যেখানে ইসরাইলে ক্ষেপণাস্ত্র হামলার পর ইরানের ‘পরবর্তী পরিকল্পনা’র ওপর আলোকপাত করা হতে পারে।

শুধু তাই নয়, এমন সময়ে খামেনি এই বক্তৃতা দিতে যাচ্ছেন; যখন ইসরাইলে হামাসের নেতৃত্বাধীন হামলার এক বছর পূর্তি হওয়ার বাকি আছে মাত্র তিন দিন। গত বছরের ৭ অক্টোবর এ হামলা চালানো হয়েছিল। এরপর থেকেই গাজায় বর্বরতা চালিয়ে যাচ্ছে নেতানিয়াহু বাহিনী।

আল জাজিরা জানিয়েছে, নিহত হিজবুল্লাহ নেতা হাসান নাসরুল্লাহর জন্য ইরানের স্থানীয় সময় সকাল সাড়ে ১০টায় এক ‘স্মরণ সভা’র পর প্রার্থনা অনুষ্ঠিত হবে।

এর আগে, হিজবুল্লাহর নেতৃত্বের ওপর ইসরাইলের হামলার জবাবে তেল আবিবে ক্ষেপণাস্ত্র হামলার নির্দেশ দেয়ার পর, গেল বুধবার প্রথমবার জনসমক্ষে আসেন আয়াতুল্লাহ খামেনি। এদিন তিনি বিজ্ঞানী এবং শিক্ষার্থীদের একটি গ্রুপের সঙ্গে সাক্ষাৎ করেন বলে জানায় সংবাদমাধ্যম দ্য গার্ডিয়ান।

খামেনি সেদিন বলেন,
হিজবুল্লাহ নেতা হাসান নাসরাল্লাহ’র হত্যাকাণ্ডের জন্য ইরান এখনও শোকস্তব্ধ। কিন্তু শোকে থাকা মানে হতাশাগ্রস্ত হওয়া এবং হাত গুটিয়ে বসে থাকা নয়।

এছাড়া, গাজা উপত্যকা এবং লেবানন সম্পর্কিত সমস্যাগুলো অদূর ভবিষ্যতে সমাধান করার প্রতিশ্রুতিও দেন আয়াতুল্লাহ খামেনি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *