রাতে ফাইনালে মুখোমুখি আর্জেন্টিনা-ব্রাজিল, যেভাবে দেখবেন!

আন্তর্জাতিক ফুটবলের সবচেয়ে আকাংক্ষিত ম্যাচ আর্জেন্টিনা-ব্রাজিল মহারণ। আর দুই চিরপ্রতিদ্বন্দ্বীর দ্বৈরথ যদি হয় বিশ্বকাপের ফাইনালে? উত্তেজনার পারদ কই চড়বে ভাবতেই শিহরণ জাগে। ফুটবলের বিশ্বকাপে অবশ্য কখনোই এই দুই চিরপ্রতিদ্বন্দ্বী ফাইনালে মুখোমুখি হয়নি। তবে এবার ফুটবলেরই আরেক সংস্করণ ফুটসালের বিশ্বকাপ ফাইনালে মুখোমুখি আর্জেন্টিনা-ব্রাজিল। ফুটবল বিশ্বকাপের মতো উত্তাপ ছড়াতে না পারলেও ফুটসাল বিশ্বকাপের ফাইনালে দুই চিরপ্রতিদ্বন্দ্বীর দ্বৈরথ দেখতে মুখিয়ে আছে অনেকেই।

রোববার (৬ অক্টোবর) উজবেকিস্তানের রাজধানী তাসখন্দের হুমো অ্যারেনায় ফুটসাল বিশ্বকাপের ফাইনালে মুখোমুখি হচ্ছে দুই চিরপ্রতিদ্বন্দ্বী আর্জেন্টিনা-ব্রাজিল। বাংলাদেশ সময় রাত ৯টায় ম্যাচটি শুরু হবে।

এক যুগ আগে থাইল্যান্ডে শেষবার ফুটসালের বিশ্বচ্যাম্পিয়ন হয়েছিল ব্রাজিল। অতিরিক্ত সময়ে স্পেনকে হারিয়ে জিতেছিল পঞ্চম শিরোপা। তারপর থেকেই হেক্সা পূরণের অপেক্ষায় তারা।

অন্যদিকে টানা তৃতীয় ফাইনাল খেলছে আর্জেন্টিনা। ২০১৬ সালে রাশিয়াকে ৫-৪ গোলে হারিয়ে চ্যাম্পিয়ন হয় আর্জেন্টিনা। এরপর ২০২১ সালে ফাইনালে উঠলেও পর্তুগালের কাছে ফাইনালে হেরে যায় তারা। এবার দ্বিতীয়বারের মতো চ্যাম্পিয়ন হওয়ার সুযোগ তাদের সামনে।

দাপটের সঙ্গেই এবারের ফাইনালের পথ পাড়ি দিয়েছে দুইদল। নিজ নিজ গ্রুপে চ্যাম্পিয়ন হয়েছে আর্জেন্টিনা ও ব্রাজিল। গ্রুপ পর্বে সবচেয়ে বেশি গোল করা দল ব্রাজিল। ‘বি’ গ্রুপ থেকে অংশ নিয়ে ব্রাজিল নিজেদের প্রথম খেলায় কিউবাকে ১০-০ গোলে, দ্বিতীয় খেলায় ক্রোয়েশিয়া ৮-১ গোলে এবং তৃতীয় ম্যাচে থাইল্যান্ডকে ৯-১ গোলে হারিয়ে গ্রুপ চ্যাম্পিয়ন হয়ে শেষ ষোলো নিশ্চিত করে। যেখানে তারা প্রতিপক্ষ হিসেবে পায় মধ্য আমেরিকার দেশ কোস্টারিকাকে।

শেষ ষোলোর খেলায় কোস্টারিকাকে তারা ৫-০ গোলে এবং কোয়ার্টার ফাইনালে মরক্কোকে ৩-১ গোলে হারিয়ে সেমিফাইনালে ইউক্রেনের মুখোমুখি হয় তারা। সেমিফাইনালে ইউক্রেনকে ৩-২ গোলে হারিয়ে ফাইনালের টিকিট কাটে ব্রাজিল।

আর্জেন্টিনা প্রথম ম্যাচে ইউক্রেনকে ৭-১ গোলে হারায়। গ্রুপ পর্বের বাকি দুই ম্যাচে আফগানিস্তানকে ২-১ এবং অ্যাঙ্গোলাকে ৯-৫ গোলে হারায় তারা। এরপর শেষ ষোলোয় ক্রোয়েশিয়াকে ২-০ এবং কোয়ার্টার ফাইনালে কাজাখস্তানকে ৬-১ গোলে হারায়। সেমিফাইনালে নবাগত ফ্রান্সকে ৩-২ গোলে হারিয়ে ফাইনালে উঠেছে তারা।

মুখোমুখি লড়াইয়ে আর্জেন্টিনা অবশ্য ব্রাজিলের চেয়ে অনেক পিছিয়ে। এখন পর্যন্ত পাঁচবার মুখোমুখি হয়েছে এই দুই দল। তাতে চারবারই জয় পেয়েছে ব্রাজিল। আর্জেন্টিনা জিতেছে মোটে একবার। ২০২১ সালে বিশ্বকাপের সেমিফাইনালে দুইদলের সবশেষ দেখায় ব্রাজিলকে ২-১ গোলে হারিয়েছিল আর্জেন্টিনা।

বিশ্বকাপের ফাইনালটি বাংলাদেশের দর্শকরাও চাইলে দেখতে পারবেন। ফিফা প্লাসে সম্পূর্ণ বিনামূল্যে ম্যাচটি সরাসরি দেখা যাবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *