ছুটে আসছে ঘূর্ণিঝড় ‘মিল্টন’, জেনেনিন আঘাত হানবে কোথায়?

মেক্সিকো উপকূলে অবস্থানরত একটি গ্রীষ্মমণ্ডলীয় ঝড় চলতি সপ্তাহের মাঝামাঝি সময়ে ঘূর্ণিঝড় ‘মিল্টন’ আকারে যুক্তরাষ্ট্রের ফ্লোরিডা উপকূলে আঘাত হানতে পারে, যা বড় হারিকেনে পরিণত হওয়ার আশঙ্কা রয়েছে। রোববার (৬ অক্টোবর) ফ্লোরিডার বাসিন্দাদের এই বিষয়ে সতর্ক করা হয়েছে বলে জানিয়েছে **ভয়েস অব আমেরিকা**। মিয়ামির ন্যাশনাল হারিকেন সেন্টারের তথ্য অনুযায়ী, রোববার ভোরে ঝড়টি টেম্পা থেকে প্রায় ১,৩৮৫ কিলোমিটার পশ্চিম-দক্ষিণপশ্চিমে অবস্থান করছিল এবং ঘণ্টায় ৭ কিলোমিটার বেগে পূর্বদিকে এগিয়ে যাচ্ছে। ঝড়টির বর্তমান গতি ঘণ্টায় ৯৫ কিলোমিটার।

ফ্লোরিডার গভর্নর রন ডিস্যান্টিস জানিয়েছেন, ঝড়টি ঠিক কোথায় আঘাত হানবে তা এখনও নিশ্চিত নয়, তবে ফ্লোরিডায় এটি বড় ধরনের আঘাত হানতে পারে। সম্ভাব্য ক্ষতিগ্রস্ত অঞ্চলগুলো থেকে বাসিন্দাদের সরিয়ে নিতে সোম ও মঙ্গলবার (৭-৮ অক্টোবর) বাধ্যতামূলক ও স্বেচ্ছাসেবী উদ্যোগে সরানোর পরিকল্পনা করা হয়েছে।

এর আগে, গত মাসের শেষদিকে হারিকেন ‘হেলেন’ ফ্লোরিডার বিগ বেন্ড উপকূলে আঘাত হানে, তখন বাতাসের গতিবেগ ছিল ঘণ্টায় ১৪০ মাইল। সেই ঝড়ে বিগ বেন্ডসহ আশেপাশের এলাকায় ব্যাপক ক্ষয়ক্ষতি হয়, অনেক গাছপালা ও বিদ্যুতের খুঁটি উপড়ে পড়ে, বহু ঘরবাড়ি ক্ষতিগ্রস্ত হয় এবং শত শত রাস্তা ডুবে যায়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *