ম্যাচ ও সিরিজ হেরে সরাসরি যার দোষ দিলেন অধিনায়ক শান্ত!

টস হেরে প্রথম ব্যাট করতে নেমে নির্ধারীত ২০ ওভারে ৯ উইকেটে ২২২ রান স্কোর বোর্ডে জমা করে ভারত। বিশাল রানের টার্গেটে ব্যাট করতে নিয়মিত বিরতিতে উইকেট হারাতে থাকে বাংলাদেশ। শেষ পর্যন্ত নির্ধারীত ২০ ওভার শেষে ৯ উইকেটে ১৩৫ রান তুলতে সক্ষম হয় শান্ত বাহিনী। ফলে বিশাল জয় পায় ভারত। আর এই জয়ের মধ্য দিয়ে তিন ম্যাচের টি-টোয়েন্টি সিরিজে ২-০ ব্যবধানে সিরিজ জিতে নিল ভারত।

ভারত দিল্লির উইকেটে, যা শুরুতে কিছুটা ধীর ছিল কিন্তু রাতে ব্যাটিংয়ের জন্য উন্নত হয়েছিল, বাংলাদেশের স্পিনারদের বাজে বোলিংয়ের সুযোগ নেয়। নিতীশ কুমার রেড্ডি ও রিঙ্কু সিং ভারতের ইনিংস ৪১/৩ থেকে ২২১ রান পর্যন্ত নিয়ে যান, যেখানে শেষের দিকে হার্দিক পান্ডিয়া তাদেরকে আরও ভালো অবস্থানে পৌঁছে দেন। ব্যাটিংয়ের উন্নত পরিবেশেও বাংলাদেশের জন্য ভারতের বোলিং খুবই কঠিন প্রমাণিত হয়, যা তাদের সিরিজ জয় নিশ্চিত করে।

বাংলাদেশের স্পিনাররা বেশ খারাপ পারফরম্যান্স করেছে। ফাস্ট বোলাররা ১২ ওভারে ১০২ রান দিলেও, স্পিনাররা মাত্র ৮ ওভারে ১১৬ রান দিয়ে দেয়। অন্যদিকে, ভারতের স্পিনাররা ৯ ওভারে মাত্র ৪৯ রান দিয়ে ৫টি উইকেট তুলে নিয়েছে, যা বাংলাদেশের জন্য কঠিন হয়ে দাঁড়ায়।

নাজমুল হোসেন শান্ত, বাংলাদেশের অধিনায়ক: “আমরা একই ভুল বারবার করেছি, যা কোনোভাবেই একটি দলের জন্য ভালো নয়। (টসে জিতে) বোলিং করার সিদ্ধান্ত সঠিক ছিল। প্রথম ৬-৭ ওভার আমরা ভালো বল করেছি, কিন্তু পরে আমাদের পরিকল্পনা কার্যকর করতে পারিনি। শুরুর কয়েকটি উইকেট পাওয়ার পর আরও ১-২টি উইকেট দরকার ছিল, কিন্তু তা অর্জন করতে পারিনি। ব্যাটারদের উচিত বেশি দায়িত্ব নেওয়া এবং ক্রিজে আরও দীর্ঘ সময় থাকার চেষ্টা করা।”

ভারত: ২২১/৯ (রেড্ডি ৭৪, রিঙ্কু ৫৩, তাসকিন ২-১৬)

বাংলাদেশ: ১৩৫/৯ (মাহমুদউল্লাহ ৪১, বরুণ ২-১৯, রেড্ডি ২-২৩)

ভারত ৮৬ রানে জয়ী।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *