আইপিএলে আকাশ ছোয়া মূল্যে দল পেলো ধোনি ও মুস্তাফিজ!

আইপিএলের আসন্ন নিলামের আগে নতুন নিয়ম অনুযায়ী আনক্যাপড খেলোয়াড়দের কম পারিশ্রমিকে ধরে রাখার সুযোগ এসেছে, যা অনেক দলের জন্য কৌশলগত সুবিধা এনে দিচ্ছে। চেন্নাই সুপার কিংস এই সুবিধাকে পুরোপুরি কাজে লাগাচ্ছে এবং দলের সবচেয়ে গুরুত্বপূর্ণ সদস্য মহেন্দ্র সিং ধোনিকে ২০২৫ সালের আইপিএলে ধরে রাখার পরিকল্পনা করছে। ৪৩ বছর বয়সী ধোনি, যিনি আইপিএলে নিজের শক্তি ও নেতৃত্ব দিয়ে অসাধারণ সাফল্য এনেছেন, আগামী আসরেও মাঠে নামবেন বলে ধারণা করা হচ্ছে।

যদিও এখনো চেন্নাই সুপার কিংস বা ধোনির পক্ষ থেকে আনুষ্ঠানিক কোনো ঘোষণা আসেনি, ভারতীয় সংবাদমাধ্যম মাইখেলের একটি প্রতিবেদনে বলা হয়েছে, ধোনি ২০২৫ সালে চেন্নাইয়ের হয়ে আবারও খেলবেন। এটি নিশ্চিত হলে, ধোনির লম্বা ক্যারিয়ার আরও একবার তাকে আইপিএলের মঞ্চে নিয়ে আসবে।

এদিকে, ২০২৫ সালের আইপিএলকে সামনে রেখে বিসিসিআই মেগা নিলামের প্রস্তুতি শুরু করেছে। যদিও নিলামের নির্দিষ্ট তারিখ এবং ভেন্যু এখনও ঠিক হয়নি, ধারণা করা হচ্ছে নভেম্বরের শেষ সপ্তাহে এটি অনুষ্ঠিত হবে। প্রতিটি দলকে তাদের ২০২৪ স্কোয়াড থেকে ছয়জন খেলোয়াড় ধরে রাখার সুযোগ দেওয়া হয়েছে, যার মধ্যে পাঁচজন ক্যাপড এবং একজন আনক্যাপড থাকতে হবে। এই নিয়ম মেনেই দলগুলো খেলোয়াড় ধরে রাখার কাজ করছে।

বিসিসিআইয়ের নতুন নিয়ম অনুযায়ী, যারা ভারতের জাতীয় দলের হয়ে পাঁচ বছরের বেশি সময় ধরে খেলেননি, তাদের আনক্যাপড হিসেবে গণ্য করা হবে। ধোনি ২০১৯ সালে ভারতের হয়ে শেষবারের মতো খেলেছেন, তাই নতুন নিয়ম অনুযায়ী চেন্নাই সুপার কিংস তাকে আনক্যাপড প্লেয়ার হিসেবে ধরে রাখতে পারবে। এতে করে ধোনির পারিশ্রমিকের পরিমাণ কিছুটা কমে যাবে, তবে চেন্নাই তার অভিজ্ঞতা এবং নেতৃত্বগুণকে কাজে লাগিয়ে আগামী মৌসুমেও সাফল্যের জন্য এগিয়ে যেতে চায়।

এদিকে, বাংলাদেশি পেসার মুস্তাফিজুর রহমানকেও ধরে রাখতে যাচ্ছে চেন্নাই সুপার কিংস। মুস্তাফিজও আনক্যাপড ক্রিকেটার হিসেবে দলের স্কোয়াডে থেকে যাচ্ছেন। দলগুলো তাদের মূল খেলোয়াড়দের ধরে রেখে সেরা পারফরম্যান্স নিশ্চিত করতে চাইছে, এবং চেন্নাই সুপার কিংসও এই নিয়মের সর্বোচ্চ সুবিধা নিচ্ছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *