যেসব দলের সঙ্গে আজ সংলাপে বসছেন প্রধান উপদেষ্টা!

সাতটি রাজনৈতিক দলের সঙ্গে আজ শনিবার সংলাপে বসছেন অন্তর্বর্তী সরকারের প্রধান উপদেষ্টা অধ্যাপক ড. মুহাম্মদ ইউনূস। এ দিন বিকেল ৩টায় হেয়ার রোডে প্রধান উপদেষ্টার সরকারি বাসভবন রাষ্ট্রীয় অতিথি ভবন ‘যমুনা’য় এই সংলাপ শুরু হবে।

এই সংলাপে আমন্ত্রণ পাওয়া রাজনৈতিক দলগুলো হচ্ছে- গণফোরাম, লিবারেল ডেমোক্রেটিক পার্টি (এলডিপি), ১২ দলীয় জোট, জাতীয়তাবাদী সমমনা জোট, জাতীয় মুক্তি কাউন্সিল, বিজেপি, লেবার পার্টি।

আমন্ত্রিত দলগুলোর নেতারা আরো বলেন, রাষ্ট্র সংস্কার ও নির্বাচনী রোডম্যাপ নিয়ে তারা প্রধান উপদেষ্টার সঙ্গে কথা বলবেন।

পাশাপাশি আদালত কর্তৃক গ্রেপ্তারি পরোয়ানা জারি করা ভারতে অবস্থানরত শেখ হাসিনাকে কূটনৈতিক আলাপ-আলোচনার মাধ্যমে দেশে ফিরিয়ে আনতেও ইউনূস সরকারকে উদ্যোগ নেওয়ার আহ্বান জানাবে কোনো কোনো রাজনৈতিক দল।
জানতে চাইলে ১২ দলীয় জোটের অন্যতম শীর্ষ নেতা বাংলাদেশ এলডিপির মহাসচিব শাহাদাত হোসেন সেলিম কালের কণ্ঠকে বলেন, ‘আমরা আগামী জুনের মধ্যে নির্বাচনের প্রস্তাব দেব প্রধান উপদেষ্টার কাছে। এ ছাড়া জোটের পক্ষ থেকে ১৪ দফা প্রস্তাব তুলে ধরা হবে।’

গত মঙ্গলবার এক সংবাদ সম্মেলনে প্রধান উপদেষ্টার উপপ্রেস সচিব মোহাম্মদ আবুল কালাম আজাদ মজুমদার বলেন, সংস্কারপ্রক্রিয়া এগিয়ে নিতে রাজনৈতিক দলগুলোর সঙ্গে প্রধান উপদেষ্টার সংলাপ চলছে।

এরই মধ্যে (গত ৫ অক্টোবর) কয়েকটি রাজনৈতিক দলের সঙ্গে সংলাপ হয়েছে। তারই ধারাবাহিকতায় আজ আরো কয়েকটি দলের সঙ্গে সংলাপ হবে।
রাজনৈতিক দলগুলোর সঙ্গে প্রধান উপদেষ্টার এটি তৃতীয় দফা সংলাপ। সর্বশেষ গত ৩১ আগস্ট রাজনৈতিক দলগুলোর সঙ্গে মতবিনিময় করেন প্রধান উপদেষ্টা।

৮ আগস্ট শপথ নেওয়ার পর কয়েক দিনের মাথায় রাজনৈতিক দলগুলোর সঙ্গে প্রথম সংলাপ করেন প্রধান উপদেষ্টা।

প্রধান উপদেষ্টা ড. মুহাম্মদ ইউনূস গত ১১ সেপ্টেম্বর জাতির উদ্দেশে দেওয়া ভাষণে নির্বাচনব্যবস্থা, পুলিশ, বিচার বিভাগ, জনপ্রশাসন, সংবিধান ও দুর্নীতি দমন বিষয়ে সংস্কারের জন্য ছয়টি কমিশন গঠনের কথা জানান। এরপর আনুষ্ঠানিকভাবে কমিশন গঠন করে প্রজ্ঞাপন জারি করা হলে কমিশনগুলো কাজ শুরু করে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *