ব্যাপক ক্ষয়ক্ষতির আশঙ্কা, ধেয়ে আসছে শক্তিশালী ঘূর্ণিঝড় ‘অ্যাশলে’

স্কটল্যান্ডের দিকে ধেয়ে আসছে শক্তিশালী ঘূর্ণিঝড় ‘অ্যাশলে’। চলতি সপ্তাহেই ঘূর্ণিঝড়টি স্কটল্যান্ডের পশ্চিম উপকূলে আঘাত হানতে পারে। এর ফলে বিদ্যুৎবিচ্ছিন্ন, যাতায়ত অসুবিধাসহ বিভিন্ন ভবনে ব্যাপক ক্ষয়ক্ষতি হতে পারে বলে আশঙ্কা করা হচ্ছে।

এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে বিবিসি।

দেশটির আবহাওয়া অফিস রোববার (২০ অক্টোবর) পশ্চিমাঞ্চলের বেশ কিছু অঞ্চলে অ্যাম্বার অ্যালার্ট জারি করেছে। এ সময় বাতাসের গতিবেগ ঘণ্টায় ৭০ থেকে ৮০ মাইল থাকবে বলে আশঙ্কা করা হচ্ছে। আর সোমবার (২১ অক্টোবর) ঘণ্টায় ৯৭ কিলোমিটার বেগে ঝড়ো হাওয়ার শঙ্কায় সমগ্র দেশজুড়ে ইয়েলো অ্যালার্ট জারি করা হয়েছে।

আবহাওয়াবিদরা বলছেন ঘূর্ণিঝড় ‘অ্যাশলে’ শনিবার রাতে আটলান্টিক থেকে স্কটল্যান্ডে প্রবেশ করার সময় এর গতিবেগ দ্রুত কমতে পারে।

আবহাওয়া অফিস বলেছে, অ্যাম্বার অ্যালার্ট জারি করা এলাকায় বিদ্যুৎবিচ্ছিন্ন হওয়ার আশঙ্কা রয়েছে। এছাড়া রোববার মধ্যরাত পর্যন্ত অ্যাম্বার সতর্কতার সময়কালে বেশ কিছু বাড়িঘর উড়ে যেতে পারে, কিছু সেতু এবং রাস্তা বন্ধ, ফেরি এবং ট্রেন বাতিল হতে পারে।

ট্রান্সপোর্ট স্কটল্যান্ডের হেড অব রেজিলিয়েন্স অ্যাশলে রবসন বলেছেন, রোববার বিভিন্ন যে সমস্ত এলাকায় যাতায়ত ব্যাঘাত ঘটতে পারে সেসব যাত্রীদের অবশ্যই তাদের অপারেটরের সাথে কথা বলা উচিত। অনেক পরিবার অক্টোবরের স্কুল ছুটি উপভোগ করছে, আমরা তাদের পরামর্শ দেব, যে কোনো আন্তঃসীমান্ত ভ্রমণের আপডেটগুলোতে মনোযোগ দিন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *