ধৈর্য হারালেন জয়, ফিরলেন অভিষিক্ত জাকের!

সতীর্থদের আসা-যাওয়া অপর অপর প্রান্তে দাঁড়িয়ে থেকে দেখলেও মাটি কামড়ে আঁকড়ে থাকা ছিলেন ওপেনার মাহমুদুল হাসান জয়। লাঞ্চ বিরতির পর কিছুটা আক্রমণাত্মক ব্যাটিংয়ে রানের গতি বাড়ানোর চেষ্টায় ছিলেন। তবে ধৈর্য হারিয়ে নিজের উইকেট ছুঁড়ে দিয়েই ড্রেসিং রুমে ফেরেন। অল্প সময় পর স্টাম্পিংয়ের ফাঁদে পড়েন অভিষিক্ত জাকের আলী অনিক।

এ প্রতিবেদন লেখা পর্যন্ত পর্যন্ত স্বাগতিকদের সংগ্রহ ৮ উইকেটে ৮৫ রান। রান। তাইজুল ইসলাম ৬ ও নাঈম হাসান ৩ রানে ক্রিজে রয়েছেন।

৯৭ বলে ২ চাত ও এক ছক্কায় ৩০ রানের ইনিংস খেলেন জয়। ডানহাতি অফব্রেক বোলার ডেন পিডটের লেগ স্টাম্পের বাইরের ঝুলিয়ে দেওয়া ডেলিভারি ডাউন দ্য উইকেটে মারতি গিয়ে গড়বড় করে বসেন। বল সরাসরি সাত অফ স্টাম্প উপড়ে দেয়। এরপর কেশম মহারাজের বলে স্টাম্পিংয়ের শিকার হন ২ রান করা জাকের।

সোমবার মিরপুর টেস্টে টসে জিতে ব্যাটিংয়ে নামা বাংলাদেশ দ্বিতীয় ওভারেই নিজেদের প্রথম উইকেট হারায়। রানের খাতা না খুলেই সাজঘরে ফেরেন ওপেনার সাদমান ইসলাম। মুল্ডারের অফ স্টাম্পের বাইরের লেন্থ ডেলিভারি অযথাই মারতে যান সাদমান। দ্বিতীয় স্লিপে থাকা এইডেন মার্করামের ক্যাচ নিতে মোটেও বেগ পেতে হয়নি।

তিন নম্বরে ব্যাটিংয়ে নামা মুমিনুল হক বেশিক্ষণ ক্রিজে টিকে থাকতে পারেননি। ব্যক্তিগত মাত্র ৪ রানে উইকেটের পেছনে ক্যাচ দিয়ে সাজঘরে ফিরে দলকে চাপে ফেলেছেন। মিডল স্টাম্প বরাবর গুড লেন্থে ভালো এক ডেলিভারি করেছিলেন উইয়ান মুল্ডার, তাতে ছিল সামান্য সুইং। লেগ সাইডে খেলতে যাওয়া মুমিনুলের ব্যাটে বল হালকা ছুঁয়ে উইকেটরক্ষণ কাইল ভেরেইন্নের গ্লাভসবন্দি হয়। বাঁহাতি এই ব্যাটার আজ তিন ফরম্যাট মিলিয়ে

সোমবার মিরপুর টেস্টে টসে জিতে ব্যাটিংয়ে নামা বাংলাদেশ দ্বিতীয় ওভারেই নিজেদের প্রথম উইকেট হারায়। রানের খাতা না খুলেই সাজঘরে ফেরেন ওপেনার সাদমান ইসলাম। মুল্ডারের অফ স্টাম্পের বাইরের লেন্থ ডেলিভারি অযথাই মারতে যান সাদমান। দ্বিতীয় স্লিপে থাকা এইডেন মার্করামের ক্যাচ নিতে মোটেও বেগ পেতে হয়নি।

তিন নম্বরে ব্যাটিংয়ে নামা মুমিনুল হক বেশিক্ষণ ক্রিজে টিকে থাকতে পারেননি। ব্যক্তিগত মাত্র ৪ রানে উইকেটের পেছনে ক্যাচ দিয়ে সাজঘরে ফিরে দলকে চাপে ফেলেছেন। মিডল স্টাম্প বরাবর গুড লেন্থে ভালো এক ডেলিভারি করেছিলেন উইয়ান মুল্ডার, তাতে ছিল সামান্য সুইং। লেগ সাইডে খেলতে যাওয়া মুমিনুলের ব্যাটে বল হালকা ছুঁয়ে উইকেটরক্ষণ কাইল ভেরেইন্নের গ্লাভসবন্দি হয়। বাঁহাতি এই ব্যাটার আজ তিন ফরম্যাট মিলিয়ে বাংলাদেশের হয়ে শততম ম্যাচ খেলছেন।

কেশব মহারাজের হাতে ক্যাচ দিয়ে সাজঘরে ফেরেন অধিনায়ক নাজমুল হোসেন শান্ত। মুল্ডারের অফ স্টাম্পের বাইরের বলে ফ্লিক শট খেলতে গিয়েছিলেন ৭ রান করা শান্ত। বল তার ব্যাটের কানায় লেগে সরাসরি মিড অফে থাকা মহারাজের হাতে চলে যায়।

কাগিসো রাবাদার অফ স্টাম্পের বাইরে লেন্থ ডেলিভারিতে ছিল বাড়তি বাউন্স। মুশফিক ব্যক্তিগত ১১ রান করার পর রক্ষণাত্মক ভঙ্গিতে খেলার চেষ্টায় পুরোপুরি ব্যর্থ হন। বল তার ব্যাটকে ফাঁকি দিয়ে অফ ও মিডল স্ট্যাম্প উপড়ে ফেলে। আর তাতেই দক্ষিণ আফ্রিকার ষষ্ঠ ও টেস্ট ইতিহাসের ৩৯তম বোলার হিসেবে ৩০০ উইকেটের মাইলফলক ছুঁয়েছেন পেসার রাবাদা।

তার আগে পাঁচ দক্ষিণ আফ্রিকান বোলার ৩০০ উইকেটের মাইলফলক ছুঁয়েছেন। কাকতালীয়ভাবে তারা প্রত্যেকেই পেসার। সবার আগে প্রোটিয়াদের হয়ে ৩০০ উইকেট পান বাংলাদেশের সাবেক বোলিং কোচ অ্যালান ডোনাল্ড। তারপর শন পোলক, মাখায় এনটিনি, মরনে মরকেল ও ডেল স্টেইন এই কীর্তি গড়েন।

লাঞ্চ বিরতির আধা ঘণ্টা আগেই বাংলাদেশ হারায় পঞ্চম উইকেট। কাগিসো রাবাদার দ্বিতীয় শিকারে পরিণত হয়ে খানিক আগে ব্যক্তিগত এক রানে মাঠ ছাড়েন লিটন দাস। রাবাদার অফ স্টাম্পের বেশ বাইরের বল সোজা ব্যাটে শট নিয়েছিলেন এক রান করা লিটন। গালি অঞ্চলে থাকা ত্রিস্টান স্টাবস বাঁ-দিকে ঝাপিয়ে উড়ন্ত ক্যাচ নেন।

প্রথম সেশন শেষের ঠিক আগে মহারাজ বোলিং আক্রমণে আসেন। প্রথম বলেই বলের লাইনে না গিয়ে রক্ষণাত্মক ভঙ্গিতে খেলতে যান মিরাজ। বল তার প্যাডে আঘাতের পর আম্পায়ার লেগ বিফোরের আবেদনে সাড়া দেন। টাইগার অলরাউন্ডার রিভিউ নিলেও রক্ষা পাননি, ১৩ রানে তার ইনিংস থামে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *