সবচেয়ে বেশিদিন ফিফা র‍্যাংকিংয়ের শীর্ষে থেকেছে কোন দেশ!

একের পর এক জয় আর শিরোপা অর্জনের মাধ্যমে র‍্যাংকিংয়েও আধিপত্য ধরে রেখেছে আর্জেন্টিনা। দীর্ঘ দেড় বছর ধরে শীর্ষস্থান থেকে তাদের নামাতে পারেনি কেউ। তবে টানা র‍্যাংকিংয়ের শীর্ষে থাকার রেকর্ড কতদিনের?

গত তিন বছর ধরে লিওনেল মেসির নেতৃত্বে অপ্রতিরোধ্য আর্জেন্টিনা। ২০২১ সালে কোপা আমেরিকার ফাইনালে ব্রাজিলকে হারিয়ে ২৮ বছরের ট্রফি খরার সমাপ্তি দিয়ে যার শুরু। পরের বছর ৩৬ বছর অপেক্ষার অবসান ঘটিয়ে ফিফা বিশ্বকাপ জয়।

চলতি বছর আর্জেন্টিনা জিতেছে রেকর্ড ১৬তম কোপা আমেরিকার শিরোপা। শুধু বড় টুর্নামেন্টে নয়, ফিফা প্রীতি ম্যাচ কিংবা বিশ্বকাপ বাছাইয়ের ম্যাচেও চলছে তাদের আধিপত্য। ২০২৬ বিশ্বকাপ বাছাইয়ে কনমেবল অঞ্চলের পয়েন্ট টেবিলের শীর্ষে অবস্থান করছে মেসিরা।

বিশ্বকাপ বাছাইয়ে ১০ ম্যাচে ৭ জয় ও এক ড্রয়ে তাদের পয়েন্ট ২২। দুইয়ে থাকা কলম্বিয়া তাদের তুলনায় ৩ পয়েন্ট পিছিয়ে। আর ১৬ পয়েন্ট নিয়ে চিরপ্রতিদ্বন্দ্বী ব্রাজিলের অবস্থান চারে।

গত তিন বছরে ৫৬ ম্যাচ খেলে মাত্র ৩টিতে হেরেছে আর্জেন্টিনা। ৪৬ জয়ের পাশাপাশি ড্র ৭টি। এমন অবিশ্বাস্য সাফল্যে র‍্যাংকিংয়েও আধিপত্য করছে তারা। দেড় বছর ধরে তারা বিশ্বের এক নম্বর দলের খেতাব ধরে রেখেছে।

গত বুধবার (২৩ অক্টোবর) ফিফা প্রকাশিত সবশেষ র‍্যাংকিং হালনাগাদে ১৮৮৩.৫ নিয়ে সবার উপরে অবস্থান করছে আর্জেন্টিনা। দ্বিতীয় স্থানে থাকা ফ্রান্স তাদের তুলনায় ২৪ পয়েন্ট পিছিয়ে আছে। তিনে থাকা স্পেনের পয়েন্ট ১৮৪৪.৩৩। চিরপ্রতিদ্বন্দ্বী ব্রাজিল ১৭৮৪.৩৭ পয়েন্ট নিয়ে পাঁচে অবস্থান করছে।

কাতার বিশ্বকাপ জয়ের মাস তিনেক পর ফিফা র‍্যাংকিংয়ের শীর্ষে চড়েছিল আর্জেন্টিনা। এর আগে ২০১৬ থেকে ২০১৭ মৌসুমের মাঝে টানা ১১ মাস র‍্যাংকিংয়ের শীর্ষে ছিল আলবিসেলেস্তেরা।

তবে ফিফার শীর্ষস্থান ধরে রাখার যে রেকর্ড আছে ব্রাজিলের, তা ভাঙা একপ্রকার অকল্পনীয়। ১৯৯২ সালে র‍্যাংকিং পদ্ধতি চালু হওয়ার পর, ১৯৯৪ সালের ২০ জুলাই থেকে ২০০১ সালের ১৫ মে পর্যন্ত ২৪৯১ দিন র‍্যাংকিংয়ের শীর্ষে ছিল ব্রাজিল। দ্বিতীয় রেকর্ডটিও সেলেসাওদের।

২০০২ সালের ৩ জুলাই থেকে ২০০৭ সালের ১৭ জানুয়ারি পর্যন্ত ১৬৫৯ দল র‍্যাংকিংয়ের শীর্ষে ছিল পাঁচ বারের চ্যাম্পিয়নরা। ২০১৮ থেকে ২০২২ পর্যন্ত ১২৩৯ দিন শীর্ষে ছিল বেলজিয়াম। ২০১১ সাল থেকে ২০১৪ সাল পর্যন্ত ১০৩০ দিন শীর্ষে ছিল স্পেন।

২০১০ সালের জুলাই থেকে ২০১১ সালের আগস্ট পর্যন্ত ৪৩৬ দিন শীর্ষে থেকে পঞ্চম সর্বোচ্চ রেকর্ডটিও ছিল স্পেনের। তবে সে জায়গাটা বর্তমানে দখলে নিয়েছে আর্জেন্টিনা। ২০২৩ সালের ৬ এপ্রিল থেকে শুক্রবার (২৫ অক্টোবর) পর্যন্ত ৫৬৮ দিন পার করেছে মেসির দল।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *