ঢাকায় সর্বোচ্চ ৮ মাত্রার ভূমিকম্প হতে পারে: দুর্যোগ প্রতিমন্ত্রী!

রাজধানী ঢাকায় সর্বোচ্চ ৮ মাত্রার শক্তিশালী ভূমিকম্প হতে পারে বলে সতর্ক করেছেন দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ প্রতিমন্ত্রী মহিববুর রহমান। বুধবার (১২ জুন) বাংলাদেশ সেক্রেটারিয়েট রিপোর্টার্স ফোরাম (বিএসআরএফ) আয়োজিত ‘বিএসআরএফ সংলাপে’ অংশ নিয়ে এ শঙ্কার কথা জানান তিনি।

প্রতিমন্ত্রী বলেন, ঢাকায় ৮ মাত্রার ভূমিকম্প হলে ২০ শতাংশ বিল্ডিং ধ্বংস হতে পারে বলেও শঙ্কা রয়েছে। এটি আন্তর্জাতিক গবেষণার ফলাফল।

তিনি বলেন, ‘এ জন্য ভয়ের কারণ নেই। কারণ এমন পরিস্থিতি বহু দেশে আছে, যেমন তুরস্কে ভূমিকম্প হয়। কিন্তু তারা দুর্যোগ সহনীয় অবকাঠামো ও সমাজ ব্যবস্থা গড়ে তুলেছে। যে কারণে সমস্যা এলে সমাধান করার সক্ষমতা তারা তৈরি করেছেন।’

মহিববুর রহমান বলেন, ‘যদি কোনোরকম ভূমিকম্প হয়, সেজন্য শহুরে অঞ্চলে ব্যাপকভাবে স্বেচ্ছাসেবী তৈরি করতে কাজ করছি। ভবনগুলো যদি ধসে যায়, তাহলে সেগুলো পরিষ্কার করা ও মানুষকে উদ্ধারে আমরা ব্যাপকভাবে পরিকল্পনা গ্রহণ করেছি।’

সদ্য দেশের উপকূলে আঘাত হানা ঘূর্ণিঝড় রিমাল বড় ধরনের চ্যালেঞ্জ তৈরি করেছিল জানিয়ে তিনি বলেন, আমরা পরিকল্পিত ও সমন্বিতভাবে এটা মোকাবিলা করেছি। ৭ হাজার কোটি টাকার বেশি ক্ষয়ক্ষতি হয়েছে। আন্তঃমন্ত্রণালয় বৈঠক করে এই তথ্য পেয়েছে দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়। এখন পর্যন্ত ৯০ শতাংশ তথ্য সংগ্রহ করে এই পরিমাণ ক্ষয়ক্ষতির হিসাব পাওয়া গেছে বলেও জানান প্রতিমন্ত্রী।

বৃহস্পতিবার (১৩ জুন) এ বিষয়ে শতভাগ হিসাব করে প্রধানমন্ত্রী বরাবর রিপোর্ট পেশ করা হবে জানিয়ে তিনি বলেন, পরবর্তীতে এই রিপোর্ট অনুযায়ী ক্ষতিগ্রস্তদের আর্থিক সহযোগিতা ও বেড়িবাঁধ নির্মাণ করা হবে।

এ সময় বজ্রপাত মোকাবিলায় ১৩শ’ কোটি টাকার একটি প্রজেক্ট আসছে বলেও জানান প্রতিমন্ত্রী। এ ছাড়া আগামী মাসে বজ্রপাত মোকাবিলায় আধুনিক প্রযুক্তির ব্যবহার সম্পর্কে জানতে সচিবসহ তিনি ফ্রান্স সফরে যাবেন বলেও জানান প্রতিমন্ত্রী মহিববুর রহমান।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *