অবশেষে আর্জেন্টিনার হার, প্রতিশোধ নিল কলম্বিয়া!

সবশেষ কোপা আমেরিকার ফাইনালে কলম্বিয়াকে ম্যাচের শেষ মুহূর্তে হারিয়ে শিরোপা জিতেছিল আর্জেন্টিনা। শিরোপা নির্ধারণী ম্যাচের পর আবারও মুখোমুখি হলো দুই দল। বিশ্বকাপ বাছাইয়ের এই ম্যাচটি তাই কলম্বিয়ার জন্য হয়ে উঠলো প্রতিশোধের ম্যাচ। ঘরের মাঠের চেনা আঙিনায় শেষমেশ প্রতিশোধটাও নিয়ে নিল কলম্বিয়ানরা।

২০২৬ বিশ্বকাপ বাছাইয়ের গুরুত্বপূর্ণ ম্যাচে বিশ্বচ্যাম্পিয়ন আর্জেন্টিনাকে হারিয়ে জয়ের পথেও ফিরেছে স্বাগতিক দলটি। মঙ্গলবার (১০ সেপ্টেম্বর) রাতে আর্জেন্টিনাকে ২-১ গোলে হারিয়েছে কলম্বিয়া।

আর্জেন্টাইন অধিনায়ক লিওনেল মেসি দীর্ঘ দিন ধরে ইনজুরিতে ভুগছেন। চিলির বিপক্ষে সর্বশেষ ম্যাচ দিয়ে আন্তর্জাতিক ফুটবলকে বিদায় বলেছেন ডি মারিয়া। দুই অভিজ্ঞ ফুটবলারকে ছাড়া তারুণ্যে ভরপুর এক দল সাজিয়েছিলেন কোচ লিওনেল স্ক্যালোনি। তবে কোচের সেই আস্থার প্রতিদান দিতে পারেননি তরুণ ফুটবলাররা। হার নিয়েই মাঠ ছাড়তে হয়েছে হুলিয়ান আলভারেজ-লাউতারো মার্টিনেজদের।

এই হারে আর্জেন্টিনার ১২ ম্যাচের অপরাজেয় যাত্রা থামল। গত বছরের নভেম্বরে উরুগুয়ের বিপক্ষে হারের পর এবারই প্রথম হারল আলবিসেলেস্তিরা।

ম্যাচের প্রথম থেকেই ছন্নছাড়া লেগেছে আর্জেন্টিনাকে। বল দখলে খানিকটা এগিয়ে থাকলেও লক্ষ্যে তেমন শটই নিতে পারেনি বিশ্ব চ্যাম্পিয়নরা। গোলের জন্য ১৩টি শট নিয়ে মাত্র একটি লক্ষ্যে রাখতে পারে আর্জেন্টিনা। বিপরীতে কলম্বিয়ানদের ৯ শটের পাঁচটিই লক্ষ্যে ছিল।

ম্যাচের ২৫ মিনিটে এগিয়ে যায় স্বাগতিকরা। রদ্রিগেস ছোট করে কর্নারে এক সতীর্থের সঙ্গে বল দেয়া-নেয়া করে উঁচু ক্রস বাড়ান দূরের পোস্টে, আর লাফিয়ে হেডে ঠিকানা খুঁজে নেন মসকেরা। পিছিয়ে থেকে বিরতিতে যায় স্ক্যালোনির শিষ্যরা। দ্বিতীয়ার্ধের শুরুতেই সমতায় ফেরে আর্জেন্টিনা। প্রতিপক্ষ খেলোয়াড়ের ভুল পাস থেকে বল পেয়ে এগিয়ে যান নিকোলাস গঞ্জালেস। বক্সে ঢুকে গোলরক্ষকের দুই পায়ের ফাঁক দিয়ে বল জালে জড়ান ২৬ বছর বয়সী এই ফরোয়ার্ড।

তবে দ্বিতীয়বার লিড নিতে বেশি সময় নেয়নি কলম্বিয়া। ৬০ মিনিটে রদ্রিগেসের সফল স্পট-কিকে ফের এগিয়ে যায় কলম্বিয়া। নিকোলাস ওতামেন্ডি দানিয়েল মুনোসকে বক্সে ফাউল করায় পেনাল্টি পায় কলম্বিয়া। স্পটকিক থেকে গোল করেন রদ্রিগেস। শেষ পর্যন্ত ২-১ গোলে জয় নিয়ে মাঠ ছাড়ে কলম্বিয়া।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *