২০২৫ সালে হজে যেতে পারবেন না যারা!

২০২৫ সালের হজে যারা অংশগ্রহণ করবেন তাদের জন্য সৌদি হজ ও ওমরা মন্ত্রণালয় একটি কঠোর স্বাস্থ্যবিধি জারি করেছে।

এ বিধি অনুযায়ী শুধু শারীরিকভাবে সুস্থ ব্যক্তিরা হজে অংশগ্রহণ করতে পারবেন। কেননা সৌদির গ্রীষ্মের তাপে তাদেরকে প্রায় ২৫ কিলোমিটার হাঁটতে হয়।

রোববার (২২ সেপ্টেম্বর) সৌদি আরবের দৈনিক পত্রিকা খালিজ টাইমসের ইংরেজি নিউজ পোর্টালের এক প্রতিবেদনে এ তথ্য জানা যায়।

প্রতিবেদনে বলা হয়, ৬৫ বছরের বেশি বয়সের ব্যক্তি, দীর্ঘস্থায়ী রোগে আক্রান্ত ব্যক্তি, গর্ভবতী ও ১২ বছরের কম বয়সিদের এ বছর হজে না আসার অনুরোধ জানিয়েছে সৌদি স্বাস্থ্য মন্ত্রণালয়।

সৌদি স্বাস্থ্য মন্ত্রণালয় হার্ট, কিডনি বা শ্বাসযন্ত্রের সমস্যা, ডায়াবেটিস, রোগ প্রতিরোধ ক্ষমতার ঘাটতি, ক্যান্সার, স্থায়ীভাবে অসুস্থতা ইত্যাদিকে দীর্ঘস্থায়ী রোগ হিসেবে নির্ধারণ করেছে।

সৌদি স্বাস্থ্য মন্ত্রণালয়ের এই নির্দেশনা হজযাত্রীদের নিরাপত্তার জন্য করা হয়েছে বলে জানানো হয় প্রতিবেদনে। কেননা ২০২৫ সালের হজের পরিবেশে এই ধরনের রোগীরা সবচেয়ে বেশি ঝুঁকিতে থাকবেন।

চলতি বছর হজ করতে গিয়ে প্রায় ১ হাজার ৩০০ মানুষের মৃত্যু হয়। বেশিরভাগেরই মৃত্যু হয় অতিরিক্ত গরমের মধ্যে হেঁটে। যখন হজ অনুষ্ঠিত হয় তখন সৌদিতে অস্বাভাবিক তাপমাত্রা ছিল।

যেসব মানুষ অনুমতি ছাড়া হজ করতে গিয়েছিলেন তারা এই দীর্ঘ পথ হাঁটার পর বিশ্রামের জন্য কোনো জায়গা পাননি। এছাড়া পর্যাপ্ত পানিও পাননি অনেক হজযাত্রী। এতে খোলা ময়দানে অসুস্থ হয়ে মারা গেছেন তারা।

পরিস্থিতি এমনও হয়েছিল মানুষের মরদেহ রাস্তায় পড়েছিল। কিন্তু চাপের কারণে অ্যাম্বুলেন্স বা স্বাস্থ্যকর্মীরা দীর্ঘ সময় পর্যন্ত সেগুলো নিতে পারেননি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *