গরমে হাঁসফাঁস, বৃষ্টি নিয়ে সুখবর দিল অধিদপ্তর!

দেশের ৪০ জেলায় তাপপ্রবাহ ছিল আজ সোমবার। দেশের সর্বোচ্চ তাপমাত্রা ছিল দিনাজপুরে, ৩৮.৬ ডিগ্রি সেলসিয়াস। এদিকে রাজধানী ঢাকায় সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয় ৩৬.৬ ডিগ্রি। ভ্যাপসা গরমে অতিষ্ঠ দেশবাসী।

এর মধ্যে বৃষ্টি নিয়ে সুখবর দিল আবহাওয়া অধিদপ্তর।
বঙ্গোপসাগরে অবস্থানরত লঘুচাপের প্রভাবে দেশের উপকূলীয় অঞ্চলে বৃষ্টি বাড়তে পারে আগামীকাল মঙ্গলবার। পরদিন বুধবার বৃষ্টিপাত বিস্তৃত হতে পারে প্রায় সারা দেশেই। এতে দিনের তাপমাত্রা কমে চলমান তাপপ্রপবাহ ও অসহনীয় ভ্যাপসা গরম থেকে মুক্তি মিলতে পারে।

আবহাওয়া অধিদপ্তরের আবহাওয়াবিদ মো. শাহীনুল ইসলাম আজ রাতে কালের কণ্ঠকে বলেন, ‘লঘুচাপের প্রভাবে কিছু কিছু অঞ্চলে আজ (সোমবার) ইতোমধ্যে বৃষ্টি বেড়েছে। আগামীকাল (মঙ্গলবার) তা আরো বাড়তে পারে। বুধবার থেকে বৃষ্টি পুরো দেশেই ছড়াতে পারে। এতে দিনের তাপমাত্রা কমে তাপপ্রবাহ প্রশমিত হতে পারে অনেক অঞ্চল থেকে।


বৃষ্টিপাতের সম্ভাব্য চিত্র সম্পর্কে শাহীনুল ইসলাম বলেন, মঙ্গলবার মূলত চটগ্রাম, খুলনা ও বরিশাল বিভাগের উপকূলীয় অঞ্চলে বেশি থাকতে পারে। তবে বুধবার থেকে দেশের অধিকাংশ অঞ্চলে বৃষ্টির সম্ভাবনা রয়েছে। দুই-তিন দিন বৃষ্টি বেশি থাকার পর আবার কমতে পারে। তবে বৃষ্টি পুরোপুরি বন্ধ হবে না।

আজ সোমবার রংপুর, রাজশাহী, ঢাকা, ময়মনসিংহ ও সিলেট বিভাগের সব জেলা এবং যশোর, চুয়াডাঙ্গা ও কুষ্টিয়া জেলার ওপর দিয়ে মৃদু (৩৬ থেকে ৩৭.৯ ডিগ্রি) তাপপ্রবাহ বয়ে গেছে।

মঙ্গলবার দেশের বেশির ভাগ জায়গা থেকে এই তাপপ্রবাহ প্রশমিত হতে পারে বলে জানিয়েছে আবহাওয়া অফিস।

আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, আগামীকাল মঙ্গলবার রংপুর, খুলনা, বরিশাল ও চট্টগ্রাম বিভাগের অনেক জায়গায় এবং বাকি বিভাগগুলোর কিছু কিছু জায়গায় অস্থায়ীভাবে দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারি বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টি হতে পারে। দেশের কোথাও কোথাও মাঝারি ধরনের ভারি থেকে ভারি বর্ষণও হতে পারে। সারা দেশে দিনের তাপমাত্রা কমতে পারে ১ থেকে ৩ ডিগ্রি।

আগামী বুধ ও বৃহস্পতিবার বৃষ্টিপাতের বিস্তৃতি অনেকটাই বাড়তে পারে। এই দুই দিন দেশের অধিকাংশ অঞ্চলেই বৃষ্টির আভাস দিয়েছে আবহাওয়া অধিদপ্তর।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *