যে কারণে ড. ইউনূস ও মোদির বৈঠক হয়নি, জানালো ভারত!

নিউইয়র্কে একই সময়ে উপস্থিত না থাকার কারণে অন্তর্বর্তী সরকারের প্রধান উপদেষ্টা ড. মুহাম্মদ ইউনূসের সঙ্গে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির বৈঠক হচ্ছে না বলে জানিয়েছিলেন পররাষ্ট্র উপদেষ্টা মো. তৌহিদ হোসেন। এ বিষয়ে এবার ব্যাখ্যা দিয়েছে নয়াদিল্লি।

ভারতের কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের পক্ষ থেকে বলা হয়েছে, দুই নেতার বৈঠক না হওয়ার প্রধান কারণ সফরসূচিতে গরমিল এবং সময়ের অভাব।

জাতিসংঘ সাধারণ পরিষদের অধিবেশনকে ঘিরে জল্পনা চলছিল যে, অধিবেশনের ফাঁকে মোদি এবং ড. ইউনূসের মধ্যে বৈঠক হতে পারে। তবে গত ১৯ সেপ্টেম্বর নয়াদিল্লির পক্ষ থেকে বলা হয়, নিউইয়র্কে মোদি এবং ইউনূসের মধ্যে কোনো বৈঠক হবে না।

নয়াদিল্লির এই ঘোষণার পরপরই সংবাদমাধ্যম ও সামাজিক মাধ্যমে ছড়িয়ে পড়ে, বাংলাদেশের রাজনৈতিক পটপরিবর্তন এবং সাবেক প্রধানমন্ত্রী শেখ হাসিনা বর্তমানে ভারতে রাজনৈতিক আশ্রয়ে থাকার কারণে ইউনূসের সঙ্গে বৈঠক করতে চাইছেন না মোদি।

তবে সোমবার (২৩ সেপ্টেম্বর) এক প্রেস ব্রিফিংয়ে এ তথ্য নাকচ করে দিয়েছেন ভারতের পররাষ্ট্র সচিব বিক্রম মিশ্রি।

তিনি বলেন,
আপনারা জানেন, এবার আমাদের প্রধানমন্ত্রী (মোদি) সংক্ষিপ্ত সফরে নিউইয়র্কে গিয়েছিলেন। তার সফরের মেয়াদ ছিল মাত্র ৫৫ ঘণ্টা। কিছুক্ষণ আগে তিনি নিউইয়র্ক থেকে নয়াদিল্লির উদ্দেশে রওনা হয়েছেন। অন্যদিকে বাংলাদেশের তত্ত্বাবধায়ক সরকারের উপদেষ্টা এখনও নিউইয়র্কে গিয়ে পৌঁছাননি।

যেহেতু দুই নেতারই ভ্রমণ শিডিউল ভিন্ন ছিল, তাই এবার তাদের মধ্যে বৈঠকের কোনো সুযোগ ছিল না বলে জানিয়েছেন বিক্রম মিশ্রি।

সূত্র: এনডিটিভি

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *