অক্টোবরেও বন্যা, রয়েছে ঘূর্ণিঝড়ের আশঙ্কা!

সেপ্টেম্বর মাসে দেশে স্বাভাবিকের চেয়ে ৩৩ শতাংশ বেশি বৃষ্টি হয়েছে। চলতি (অক্টোবর) মাসেও স্বাভাবিকের চেয়ে বেশি বৃষ্টি হতে পারে বলে জানিয়েছে আবহাওয়া অধিদপ্তর। ভারি বৃষ্টির কারণে দেশের কিছু অঞ্চলে স্বল্পমেয়াদি বন্যার আশঙ্কাও রয়েছে। সেই সঙ্গে এ মাসে বঙ্গোপসাগরে একাধিক লঘুচাপ সৃষ্টি হতে পারে, যার মধ্যে একটি রূপ নিতে পারে নিম্নচাপ বা ঘূর্ণিঝড়ে।

আবহাওয়া অধিদপ্তর মঙ্গলবার অক্টোবর মাসের দীর্ঘমেয়াদি পূর্বাভাস প্রকাশ করেছে। সেখানে চলতি মাসের আবহাওয়ার সম্ভাব্য এই চিত্র তুলে ধরা হয়।

এদিকে কিছুদিন কম থাকার পর গতকাল অক্টোবরের প্রথম দিনেই (মঙ্গলবার) দেশে বৃষ্টিপাতের বিস্তৃতি কিছুটা বেড়েছে। আবহাওয়া অধিদপ্তর বলছে, বৃহস্পতিবার পর্যন্ত দেশের বিভিন্ন অঞ্চলে বৃষ্টি বেশি থাকতে পারে।

শুক্রবার থেকে আবার বৃষ্টি কমতে পারে।

সক্রিয় মৌসুমি বায়ুর প্রভাবে বরিশাল, চট্টগ্রাম ও সিলেট বিভাগের কোথাও কোথাও আগামী শুক্রবার সকাল ৬টা পর্যন্ত ভারি (৪৪ থেকে ৮৮ মিলিমিটার) থেকে অতি ভারি (৮৯ মিলিমিটার বা বেশি) বর্ষণও হতে পারে। ভারি বর্ষণজনিত কারণে চট্টগ্রাম বিভাগের পাহাড়ি এলাকার কোথাও কোথাও ভূমিধসের আশঙ্কা রয়েছে।

আবহাওয়া অধিদপ্তরের আবহাওয়াবিদ খো. হাফিজুর রহমান কালের কণ্ঠকে বলেন, ‘মূলত সক্রিয় মৌসুমি বায়ুর প্রভাবেই বৃষ্টি আবার কিছুটা বেড়েছে।
বুধ ও বৃহস্পতিবারও সারা দেশে বৃষ্টি বেশি থাকতে পারে। শুক্রবার থেকে আবার তা কমতে পারে।’

দুই দিনের বৃষ্টিপাতের সম্ভাব্য চিত্র সম্পর্কে হাফিজুর রহমান বলেন, দেশের সব অঞ্চলেই কমবেশি বৃষ্টি থাকতে পারে। তবে রংপুর ও রাজশাহী বিভাগে অপেক্ষাকৃত কম এবং দক্ষিণাঞ্চলে অপেক্ষাকৃত বেশি থাকতে পারে।

আবহাওয়াবিদরা বলছেন, মৌসুমি বায়ু বিদায় না নেওয়া পর্যন্ত কমবেশি বৃষ্টি থাকতে পারে বিভিন্ন অঞ্চলে।
চলতি মাসের প্রথামার্ধে দক্ষিণ-পশ্চিম মৌসুমি বায়ু (বর্ষা) বাংলাদেশ থেকে পর্যায়ক্রমে বিদায় নিতে পারে বলে জানিয়েছে আবহাওয়া অফিস।

চলতি মাসে বন্যা ও ঘূর্ণিঝড়ের আশঙ্কা
আবহাওয়া অধিদপ্তরের দীর্ঘমেয়াদি পূর্বাভাসে বলা হয়েছে, চলতি মাসে বঙ্গোপসাগরে এক থেকে তিনটি লঘুচাপ সৃষ্টি হতে পারে যার মধ্যে একটি নিম্নচাপ বা ঘূর্ণিঝড়ে রূপ নিতে পারে। ভারি বৃষ্টিপাতজনিত কারণে দেশের উত্তর, উত্তর-পূর্ব ও দক্ষিণ-পূর্ব পার্বত্য অববাহিকার কিছু স্থানে স্বল্পমেয়াদি বন্যা পরিস্থিতি সৃষ্টির আশঙ্কাও রয়েছে।

দেশের উত্তর ও মধ্যাঞ্চলে দুই থেকে চার দিন মাঝারি থেকে তীব্র বজ্রঝড় এবং সারা দেশে ৩ থেকে ৫ দিন হালকা থেকে মাঝারি বজ্রঝড় হতে পারে। তাপমাত্রা কমলেও স্বাভাবিকের চেয়ে বেশি থাকতে পারে। অক্টোবর মাস হওয়ায় স্বাভাবিকভাবেই দিন ও রাতের তাপমাত্রা ক্রমান্বয়ে কমতে পারে। তবে কমলেও তাপমাত্রা স্বাভাবিকের চেয়ে কিছুটা বেশি থাকতে পারে বলে জানিয়েছে আবহাওয়া অফিস।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *