মোবাইলের সিম কার্ডে একপাশ কাটা থাকে কেন!

বর্তমান যুগে স্মার্টফোন মানুষের জীবনের একটি অত্যন্ত গুরুত্বপূর্ণ অংশ হয়ে উঠেছে। মানুষ অনেক সময়ই কাটিয়ে দেয় মোবাইলের স্ক্রিনের দিকে তাকিয়ে। এদিকে আপনার হতে থাকা মুঠোফোনটি দিনদিন ক্রমশ স্মার্ট হয়ে উঠছে। মানুষের অনেক কাজকে এক লহমায় সহজ করে দিয়েছে।

তবে মোবাইলের সবচেয়ে গুরুত্বপূর্ণ জিনিসের একটি হল সিম কার্ড। সিম কার্ডের সাহায্যেই আমরা মোবাইলে কল, মেসেজ বা ব্যাবহার করতে পারি। কিন্তু আপনি যদি কখনও একটি সিম কার্ড মনোযোগ সহকারে দেখে থাকেন তবে দেখতে পাবেন যে, সিম কার্ডের সাইডে একটু কাটা রয়েছে। কিন্তু আপনি কি জানেন কেন সিমকে একপাশ থেকে কাটা হয়? চলুন আজকে সেই অজানা তথ্য সম্পর্কে জেনে নেওয়া যাক।স্মার্টফোনের অফার

আজ ভারত সহ সারা বিশ্বে অনেক টেলিকম কোম্পানিই রয়েছে রয়েছে যারা সিম কার্ড তৈরি করে। কিন্তু সারাবিশ্বেই সমস্ত সিম কার্ড একইরকম পাশাপাশি ভাবে কাটা হয় কেন? শুরু থেকেই কী সিম কার্ড এইরকমই দেখতে ছিল? উত্তরটা হলো না, শুরুতে যখন প্রথম সিম কার্ড তৈরি হয় তখন পাশ থেকে কাটা হত না। সেইসময় সিম কার্ডগুলির আকৃতি ছিল বর্গাকার।

তাহলে পাশাপশিভাবে কাটার কারণ কি ছিল? আসলে শুরুতে যখন প্রথম সিম ডিজাইন করা হয় তখন মানুষ বর্গাকার আকৃতি দেখে বুঝতে পারতো না কোন দিকটা সোজা আর কোন দিকটা উল্টো। ফলে অনেক সময় মানুষ সিম কার্ড উল্টো দিকে ঢুকিয়ে দিত। আর সেই কারণে যেমন মানুষ অনেক সমস্যায় পড়ত, তেমনই সিম কার্ডের মধ্যে থাকা চিপেরও অনেক ক্ষতি হয়।

সেই সমস্যা দূর করতেই টেলিকম কোম্পানিগুলো সিমের ডিজাইনে পরিবর্তন নিয়ে আসে। পরবর্তী সময়ে যা এক কোণ কাটা সিমে পরিণত হয়। এবার সেই কাটা দিক দেখে মানুষ সহজেই বুঝতে পেরে যায় কোন দিকটা উল্টো আর কোন দিকটা সোজা। সারাবিশ্বেই সেই থেকে একদিক কাটা সিমের প্রচলন শুরু হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *