আবারও হরতালের ঘোষণা আসছে!

ঢাকা-নারায়ণগঞ্জ রুটে বাস ভাড়া কমানোর দাবিতে হরতালসহ বিভিন্ন কর্মসূচি ঘোষণা করেছে যাত্রী অধিকার সংরক্ষণ ফোরাম নামে স্থানীয় একটি সংগঠন।

ঢাকা-নারায়ণগঞ্জ রুটে বাস ভাড়া কমানোর দাবিতে হরতালসহ বিভিন্ন কর্মসূচি ঘোষণা করেছে যাত্রী অধিকার সংরক্ষণ ফোরাম নামে স্থানীয় একটি সংগঠন। গতকাল সকালে নারায়ণগঞ্জ প্রেস ক্লাবে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এসব কর্মসূচি ঘোষণা করেন সংগঠনটির আহ্বায়ক রফিউর রাব্বি।

সংবাদ সম্মেলনে জানানো হয়, ঢাকা-নারায়ণগঞ্জ রুটে বন্ধন, উৎসব, গ্রিন ঢাকা, আসিয়ানসহ কয়েকটি পরিবহনের এসি ও নন-এসি বাস চলাচল করে। বর্তমানে এসি বাসগুলোর ভাড়া ৮০ টাকা এবং নন-এসি বাসের ভাড়া রাখা হচ্ছে ৫৫ টাকা।

রফিউর রাব্বি বলেন, ‘এ রুটে এসি বাসের ভাড়া ৬৫ টাকা ও নন-এসি বাসের ভাড়া সর্বোচ্চ ৪৫ টাকা করতে হবে। একই সঙ্গে শিক্ষার্থীদের জন্য অর্ধেক ভাড়ার ব্যবস্থা কার্যকর করতে হবে।’

দেশের গণপরিবহন খাতে অরাজক পরিস্থিতি চলছে মন্তব্য করে সংবাদ সম্মেলনে বলা হয়, দলীয় লোকজনকে অনৈতিক সুবিধা দিতে এ সেক্টরে সিন্ডিকেট গড়ে তুলেছে সরকার, যারা বছরের পর বছর সাধারণ যাত্রীদের জিম্মি করে রেখেছে। বিগত শেখ হাসিনা সরকারের সময় এ অরাজকতা ভয়াবহভাবে বেড়েছে।

বিআরটিএ ঘোষিত দূরত্ব অনুযায়ী ভাড়ার তালিকাকে ‘জনবিরোধী ও পরিবহন মালিকবান্ধব’ বলে মন্তব্য করেন রফিউর রাব্বি। তিনি বলেন, ‘প্রজ্ঞাপনে মতিঝিল শাপলা চত্বর ঘুরে রুটের মোট দৈর্ঘ্য দেখানো হয়েছে সাড়ে ১৯ কিলোমিটার। কিন্তু কোনো বাসই শাপলা চত্বর ঘুরে যাতায়াত করে না। বিআরটিএর হিসাবে এ রুটের ভাড়া দাঁড়ায় ৫৩ টাকা। কিন্তু নেয়া হচ্ছে ৫৫ টাকা। ওই তালিকায় বিভিন্ন গন্তব্য থেকে ভাড়ার হার আলাদা উল্লেখ করা হলেও সব জায়গা থেকেই ভাড়া নেয়া হচ্ছে ৫৫ টাকা। প্রশাসন পরিবহন মালিকদের স্বার্থ রক্ষায় যতটা তৎপর, যাত্রীসাধারণের অধিকার রক্ষায় ততটাই উদাসীন।’

বাস ভাড়া কমানোর দাবিতে ২৯ অক্টোবর থেকে ১৬ নভেম্বর পর্যন্ত লিফলেট বিতরণ, শিক্ষাপ্রতিষ্ঠানে প্রচারণা, নাগরিকদের সঙ্গে মতবিনিময়, মিছিল ও সমাবেশের কর্মসূচি দিয়েছে সংগঠনটি। এর মধ্যে দাবি আদায় না হলে ১৭ নভেম্বর অর্ধদিবস হরতালেরও ডাক দিয়েছে তারা।

সংবাদ সম্মেলনে আরো উপস্থিত ছিলেন নারায়ণগঞ্জ নাগরিক কমিটির সভাপতি এবি সিদ্দিক, খেলাঘর আসরের সাবেক সভাপতি রথীন চক্রবর্তী, আমরা নারায়ণগঞ্জবাসীর সভাপতি মো. নুরুদ্দিন, জেলা সিপিবির সভাপতি হাফিজুল ইসলাম, ন্যাপের সাধারণ সম্পাদক আওলাদ হোসেন, গণসংহতি আন্দোলনের সমন্বয়কারী তরিকুল সুজন, ওয়ার্কার্স পার্টির সাধারণ সম্পাদক হিমাংশু সাহা, বাসদের সদস্য সচিব আবু নাঈম খানসহ আরো অনেকে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *