শনিবার শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ নিয়ে যা বললেন শিক্ষামন্ত্রী!

শিক্ষামন্ত্রী মহিবুল হাসান চৌধুরী বলেছেন, কলেজ সংযুক্ত শিক্ষা প্রতিষ্ঠান ছাড়া মাধ্যমিকপর্যায়ের অন্যান্য প্রতিষ্ঠানে শনিবারের বন্ধ পুনবহালের সিদ্ধান্ত নেয়া হয়েছে। ঈদুল আজহার পর প্রজ্ঞাপনের মাধ্যমে জানিয়ে দেয়া হবে।

বৃহস্পতিবার (১৩ জুন) ঢাকায় এক অনুষ্ঠানে এ কথা বলেন তিনি।

এদিন থেকে ঈদ ও গ্রীষ্মকালীন ছুটি শুরু হয়েছে স্কুল-কলেজে। চলবে আগামী ২ জুলাই পর্যন্ত। অর্থাৎ ২০ দিনের ছুটিতে শিক্ষাপ্রতিষ্ঠান। তবে কোনো কোনো স্কুল-কলেজ তিনদিন ছুটি কমিয়ে এনেছে। ৩০ জুন ক্লাস শুরু করবে বলেও জানা গেছে।

এদিকে শিখন ঘাটতি এড়াতে শিক্ষাপ্রতিষ্ঠানগুলোতে শনিবারের সাপ্তাহিক ছুটি একদিন কমিয়ে আনা হয়েছিল। তবে ঈদের পর থেকে শনিবারও সাপ্তাহিক ছুটি আসবে বলে জানিয়েছে সংশ্লিষ্টরা। সেই মাফিক শিক্ষামন্ত্রীও জানালেন একই কথা।

ঈদ ও গ্রীষ্মকালীন ছুটি শেষে আগামী ৩ জুলাই হতে ২০২৪ শিক্ষাবর্ষের মাধ্যমিক পর্যায়ের সব শিক্ষাপ্রতিষ্ঠানে ষষ্ঠ থেকে নবম শ্রেণির ষান্মাসিক সামষ্টিক মূল্যায়ন কার্যক্রম শুরু হতে যাচ্ছে। এ মূল্যায়নের কারণে কোনো কোনো শিক্ষাপ্রতিষ্ঠান ছুটি কমিয়ে এনেছে।

রাজধানীর ভিকারুননিসা নূন স্কুল অ্যান্ড কলেজে ১৩ জুন থেকে ২ জুলাই পর্যন্ত ছুটি। মনিপুর উচ্চ বিদ্যালয় কলেজসহ আরও বেশি কয়েকটি প্রতিষ্ঠানে ১৩ থেকে ২৯ জুন পর্যন্ত ছুটি ঘোষণা করা হয়েছে।

এর আগে ২৪ মে শিক্ষামন্ত্রী জানিয়েছিলেন, ঈদের পর শনিবারও ছুটি থাকবে স্কুল।

তিনি ওই সময় বলেছিলেন, আমাদের তো আসলে শিখনফল অর্জনের জন্য কিছু শিক্ষা কর্মদিবস সেটি নির্দিষ্ট করতে হয় বছরব্যাপী। যেহেতু আমাদের অনেক পড়া পড়াতে পারেনি, সে জন্য বিশেষজ্ঞদের মতামত নিয়ে এখন পর্যন্ত শনিবার খোলা আছে। তবে সেটা আসলে সাময়িক একটি প্রক্রিয়া। সেই দিবসের বিষয়ে আমাদের যদি পরিপূর্ণ একটি চিত্র পাওয়া যায়, তাহলে ঈদুল আজহার পরবর্তী সময়ে তখন হয়তো সেটা থাকবে না৷’

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *