জেনেনিন সকালের মধ্যে কোথায় কোথায় তীব্র ঝড় হতে পারে!

দরজায় কড়া নাড়ছে বর্ষা। প্রকৃতিতে এখন ঝড়বৃষ্টির প্রবণতা বাড়ছে। দেশের বিভিন্ন এলাকায় তীব্র ঝড়ের পাশাপাশি প্রতিদিনই ঝরছে বৃষ্টি।

এ অবস্থায় বৃহস্পতিবার (১৩ জুন) রাত সাড়ে ৮টা থেকে শুক্রবার (১৩ জুন) সকাল ৯টার মধ্যে দেশের ছয় অঞ্চলের ওপর দিয়ে তীব্র ঝড় বয়ে যাওয়ার তথ্য জানিয়েছে আবহাওয়া দফতর।

দেশের অভ্যন্তরীণ নদীবন্দরের জন্য দেয়া আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে- যশোর, কুষ্টিয়া, সিলেট, কুমিল্লা, নোয়াখালী, চট্টগ্রাম এবং কক্সবাজার অঞ্চলের ওপর দিয়ে তীব্র ঝড়ের আশঙ্কা করা হচ্ছে।

পশ্চিম বা উত্তর-পশ্চিম দিক থেকে ঘণ্টায় ৪৫-৬০ কিলোমিটার বেগে এই ঝড় বয়ে যেতে পারে। সেই সঙ্গে বৃষ্টি বা বজ্রবৃষ্টিরও সম্ভাবনা রয়েছে। এসব এলাকার নদীবন্দরগুলোকে এক নম্বর সতর্ক সংকেত দেখাতে বলেছে আবহাওয়া অফিস।

এদিকে আবহাওয়ার তিনদিনের পূর্বাভাসে বলা হয়েছে- সারাদেশে কমবেশি বৃষ্টি বা বজ্রবৃষ্টি হবে। দমকা বাতাসও বয়ে যেতে পারে। কোথাও কোথাও ভারি বর্ষণও হতে পারে। প্রথম দুদিন তাপমাত্রা বাড়ার কথা বলা হলেও তৃতীয় দিন অপরিবর্তিত থাকবে। তবে এসময় অস্বস্তিভাব বিরাজ করবে।

তাপপ্রবাহের বিষয়ে বলা হয়েছে- খুলনা বিভাগসহ রাজশাহী এবং পাবনা জেলার ওপর দিয়ে মৃদু তাপপ্রবাহ বয়ে যাচ্ছে এবং তা অব্যাহত থাকতে পারে।

বর্ধিত পাঁচ দিনের পূর্বাভাসে বৃষ্টিপাতের প্রবণতা বৃদ্ধি পেতে পারে বলে জানিয়েছে আবহাওয়া অফিস।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *