কনুই-হাঁটুর কালো দাগ দূর করুন ঘরোয়া উপায়ে!

রোজার ঈদের পর দেখতে দেখতে চলে এলো কোরবানির ঈদ। আর এসময় রূপচর্চা বা ত্বকের পরিচর্যা করার আগে একটি বিষয় জেনে নেয়া ভালো যে, বাজারি কেমিক্যাল যুক্ত প্রোডাক্টের থেকে ঘরোয়া উপকরণ অনেক উপকারী।

আমাদের মাঝে অনেকেরই হাঁটুতে আর কনুইয়ে কালো দাগ হয়ে থাকে। তখন মুখের ত্বকের পরিচর্যা, চুলের যত্ন নিই, ঠিক তেমন ভাবেই আমাদের কনুই ও হাঁটুর যত্নও নেওয়া প্রয়োজন। কারণ ঈদের সময় কনুই ও হাঁটর কালো দাগের কারণে প্রিয়জনের সামনে লজ্জায়ও পড়তে পারেন।

মুখের ত্বকের কোনো সমস্যা হলেই আমরা অনেক সময় যেমন ঘরোয়া প্যাক, ক্রিম, ইত্যাদি বানাই। ঠিক একই ভাবে সেটা হাঁটু এবং কনুইয়ের জন্যও বানানো যায়। এতে ঘরোয়া কিছু পদ্ধতি অনুসরণ করে এই কালচে ভাব দূর করা যায়। যেমন-

অ্যালোভেরা জেল: ত্বকের যেকোনো সমস্যার জন্য অ্যালোভেরা খুবই উপকারী। আপনি যদি নিয়মিত অ্যালোভেরা গাছ থেকে একটা করে কেটে সেটার জেল বের করে কনুই এবং হাঁটুতে লাগান তাহলে দেখতে পাবেন এই কালচে দাগ ধীরে ধীরে দূর হয়ে যাচ্ছে। অ্যালোভেরা জেল লাগিয়েছে ৩০ মিনিট রেখে ধুয়ে ফেলুন।

দই এবং ভিনিগার: হাঁটু এবং কনুইয়ের কালচে ভাব দূর করার জন্য এক চামচ দই এবং এক চামচ ভিনিগার নিন। এবার দুটোকে মিশিয়ে একটি পেস্ট বানান। তারপর সেটা হাঁটু আর কনুইয়ে লাগিয়ে ৩০ মিনিট রেখে ধুয়ে ফেলুন।

চিনি এবং অলিভ অয়েল: চিনি স্ক্রাবার হিসেবে কাজ করে, এটা ত্বকের জমে থাকা মৃত কোষ, ময়লা দূর করতে সাহায্য করে। অলিভ অয়েল শরীরে পুষ্টি জোগায়। ফলে দুটোকে মিশিয়ে একটা প্যাক বানান। এক চামচ চিনি এক চামচ অলিভ অয়েল নিন। এবার এটাকে মিশিয়ে কনুই আর হাঁটুতে লাগান। এবার কিছুক্ষণ ধরে ঘষুন তারপর ৩০ মিনিট রেখে ধুয়ে ফেলুন।

বেকিং সোডা লেবুর রস: ১ টেবিল চামচ বেকিং সোডা আর এক চা চামচ লেবুর রস মিশিয়ে নিন। ঘুরিয়ে ঘুরিয়ে কালো দাগ গুলোর ওপর ম্যাসাজ করুন। ১৫ মিনিট রেখে ধুয়ে ফেলুন। এভাবে প্রতিদিন করতে থাকুন।

নারকেল, আমন্ড তেল: কনুই এবং হাঁটু সাধারণত ভীষণ রুক্ষ প্রকৃতির হয়। এখানে বিশেষ ভাবে পুষ্টির অভাব দেখা যায়। তাই প্রতিদিন রাতে ঘুমানোর আগে নারকেল তেলের সঙ্গে আমন্ড তেল মিশিয়ে সেটা হাঁটু এবং কনুইতে ভালো করে ম্যাসাজ করুন। এতে আছে ফ্যাটি অ্যাসিড যা পুষ্টি জোগাবে এবং একই সঙ্গে রুক্ষ ভাবে ও কালো দাগ ছোপ দূর করবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *