ঘুমানোর আগে ওজন কমানোর জাদুকরী চা, জেনে নিন রেসিপি!

বাড়তি ওজন নিয়ে সমস্যায় রয়েছেন অধিকাংশ মানুষ। সময় স্বল্পতার জন্য অনেকে নিয়মিত ডায়েট কিংবা ব্যায়ামও করতে পারেন না। সবাই খুঁজতে থাকেন সহজ উপায়। ওজন কমানোর সহজ সমাধান হতে পারে জাদুকরী এই চা।

ঘুমাতে যাওয়ার আগে এই চা পান করলে পেটের চর্বি কমবে সহজে। বর্তমানে পেটের চর্বি ঝরানো একটি যুদ্ধের মতো। তবে সঠিক উপায় মেনে চললে তা খুব সহজ হয়ে যায়।

১. এই চা পেটের চর্বি কমাতে, হরমোনের ভারসাম্যহীনতা পরিচালনা এবং এমনকি ফোলা রোগের বিরুদ্ধে লড়াই করার জন্য একটি শক্তিশালী হাতিয়ার।

২. রাতের মিষ্টিজাতীয় খাবারগুলো বাদ দিন এবং এর পরিবর্তে এক কাপ চা পান করুন। এটিতে ভালো ঘুমই হবে না; বরং একটি স্বাস্থ্যকর জীবনও পাবেন।

বেলি ফ্যাট চায়ের উপাদানগুলো-

১. জোয়ান এবং মৌরি: এই শক্তিশালী দুটি উপাদান শতাব্দী ধরে ঐতিহ্যবাহী ভারতীয় ওষুধে ব্যবহৃত হয়ে আসছে। এগুলো একসঙ্গে শরীরের ব্যথা কমায়। শরীরে পানি ধারণ কমাতে সাহায্য করে। হজমে সহায়তা করে এবং অন্ত্রের স্বাস্থ্যের উন্নতি ঘটায়।
২. হলুদ: এই সোনালি মশলা একটি সুপরিচিত অ্যান্টিঅক্সিডেন্ট এবং অ্যান্টি-ইনফ্লেমেটরি পাওয়ার হাউস। এটি শরীরের চর্বি নিয়ন্ত্রণে সাহায্য করে, এমনকি ইনসুলিন সংবেদনশীলতা উন্নত করে, যা পরোক্ষভাবে ওজন কমাতে সহায়তা করে।
৩. ধনিয়া বীজ: এই ছোট বীজগুলো স্বাদ এবং কার্যকারিতায় পূর্ণ। এটি রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণ করতে এবং হজমের উন্নতি করতে সাহায্য করে, উভয়ই ওজন ব্যবস্থাপনার জন্য উপকারী হতে পারে।

পেটের চর্বি কমানো ছাড়াও শোয়ার সময় চায়ের উপকারিতা-

১. হরমোনের ভারসাম্য: ৩০ থেকে ৫০ বছর বয়সী নারীদের জন্য, হরমোনের ওঠানামা ওজন ব্যবস্থাপনায় বিপর্যয় সৃষ্টি করতে পারে। এই চা, বিশেষ করে হলুদের উপাদানসহ, হরমোনগুলোর ভারসাম্য বজায় রাখতে সাহায্য করতে পারে।

২. ওজন হ্রাস সমর্থন: বিপাক বৃদ্ধি এবং ইনসুলিন ফাংশন উন্নত করে, এই চা আপনার ওজন কমানোর প্রচেষ্টার জন্য একটি মূল্যবান সংযোজন হতে পারে।
৩. প্রদাহ হ্রাস: উপাদানগুলোর অ্যান্টি-ইনফ্ল্যামেটরি বৈশিষ্ট্যগুলো প্রদাহ এবং পানি ধরে রাখার লড়াইয়ে সাহায্য করতে পারে, একটি পাতলা শরীর এবং সামগ্রিক সুস্থতায় অবদান রাখে।
৪. উন্নত ঘুম: উষ্ণ, প্রশান্তিদায়ক পানীয়ের সাথে ভেষজগুলোর শান্ত প্রকৃতি আরও ভাল ঘুমের প্রচার করতে পারে, যা একটি স্বাস্থ্যকর বিপাক এবং ওজন ব্যবস্থাপনার জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ।

বেলি ফ্যাট চায়ের রেসিপি-

উপকরণ: ১ টেবিল চামচ জোয়ান ও মৌরি। ১/৪ চা চামচ হলুদের গুড়া। ১ টেবিল চামচ ধনিয়া।
প্রণালী: মশলার মিশ্রণে ৫০০-৬০০ মিলিগ্রাম গরম ফুটন্ত পানি দিতে হবে। মিশ্রণটি চুলায় দিয়ে কম আঁচে ৫ মিনিট সেদ্ধ করতে হবে। ১৫ মিনিট পর ছেকে নিয়ে ঘুমানোর আগে গরম গরম পান করতে হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *