পাকা চুল কালো করার প্রাকৃতিক উপায় কী জানেন?

অনেকেই অল্প বয়সে চুল সাদা হয়ে যাওয়ার সমস্যায় ভুগছেন। বয়স বাড়লেই চুল পাকবে এমন ধারণা এখন আর খাটে না। আধুনিক সমাজব্যবস্থায় কাজের ধরনে চাপ বাড়ছে মনের ওপর। সেই সঙ্গে পরিবেশদূষণ, বেহিসাবি লাইফস্টাইল তো আছেই। তাই এখন বেশি নয়, কম বয়সেই চুলে পাক ধরছে সবার। এ সমস্যার সমাধান কী জানেন?

এমন পরিস্থিতিতে হতাশ না হয়ে কিংবা চুলের পাকা রং ঢাকতে কালার না করে মনোযোগী হন চুলের যত্নে। সেই সঙ্গে খাবারে আনুন পরিবর্তন। চুলে মেলানিনের পরিমাণ কমতে শুরু করলেই চুল কালো রং হারিয়ে সাদা রং ধারণ করে।

তাই বাইরের দিক থেকে চুলের যত্নে ব্যবহার করতে পারেন জবা ফুল। এর জন্য কয়েকটা জবা ফুল ও তার পাতা নিন। এই দুই উপাদান ভালো করে ব্লেন্ড করে নিতে হবে। একটি ঘন মিশ্রণ তৈরি হবে। এই মিশ্রণে দুই চামচ নারকেল তেল মিশিয়ে দিন। তার সঙ্গে পরিমাণমতো পানি মিশিয়ে দিতে হবে। গোসল করতে যাওয়ার আধঘণ্টা আগে এটি মাথায় মেখে নিন।

তারপর ৩০ মিনিট শাওয়ার ক্যাপ পরে অপেক্ষা করুন। এরপর শ্যাম্পু করে চুল ধুয়ে ফেলুন। কুচকুচে কালো চুল পেতে সপ্তাহে অন্তত তিন-চারদিন এই পদ্ধতি মেনে চলুন।

একই পদ্ধতিতে হেয়ার প্যাক তৈরি করতে পারেন মেহেদি, চায়ের লিকার, আমলকী দিয়ে। সপ্তাহে তিনদিন এই প্যাক ব্যবহার করুন।

খাবারে পরিবর্তন আনতে প্রতিদিন খেতে পারেন কালোজিরার ভর্তা। কেননা, কালোজিরায় রয়েছে অ্যান্টিহিস্টামিন এবং অ্যান্টিফাঙালের মতো উপকারী উপাদান, যা চুলের যত্নে অত্যন্ত কার্যকর।

কালোজিরায় থাকা নানান উপাদান শুধু পাকা চুল কালো করতে নয়, সমাধান করতে পারে খুশকিরও। এছাড়া চুলের গোড়া মজবুত রাখা, মাথার ত্বকের বিভিন্ন সংক্রমণ এড়াতেও কালোজিরা দারুণ কাজ করে। কালোজিরা ভর্তা খাওয়ার পাশাপাশি চুলে নিয়মিত কালোজিরার তেল ম্যাসাজও চুল প্রাকৃতিকভাবে কালো করে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *