দঃ আফ্রিকা-ভারত দুই দলেরই পয়েন্ট সমান, তাহলে ফাইনাল ম্যাচ পরিত্যক্ত হলে কোন দল হবে চ্যাম্পিয়ন? জানিয়ে দিলো আইসিসি!

চলমান টি-টোয়েন্টি বিশ্বকাপে অন্যতম আতঙ্কের নাম বৃষ্টি। বেশ কয়েকটি ম্যাচেই বাগড়া দিয়েছে বেরসিক এই বৃষ্টি। যার কারণে বেশ বিপাকেই পড়তে হয়েছে দলগুলোকে।

তবে বৃষ্টির চিন্তা করে ফাইনালের জন্য রিজার্ভ ডে রেখেছে আইসিসি। তবে এখানেও রয়েছে শঙ্কা! রিজার্ভ ডে তেও রয়েছে বৃষ্টি হওয়ার সম্ভাবনা। শেষ পর্যন্ত যদি ফাইনাল ম্যাচ পরিত্যক্ত হয়, সেক্ষেত্রে শিরোপা নির্ধারণ হবে কীভাবে তা নিয়ে সমর্থকদের মনে প্রশ্ন জাগতেই পারে।

ফাইনালের নির্ধারিত দিনে বৃষ্টি হলে ম্যাচের ওভার কাটার আগে অপেক্ষা করা হবে ১৯০ মিনিট বা ৩ ঘণ্টা ১০ মিনিট। ম্যাচে ফল আনতে গেলে কমপক্ষে দুই দলের খেলা হতে হবে ১০ ওভার করে। এই ১০ ওভার করে খেলাও যদি ফাইনালের দিন শেষ না হয়, তাহলে ম্যাচ গড়াবে রিজার্ভ ডেতে।

রিজার্ভ ডেতে গিয়ে খেলা শেষ না হলে ভারত–দক্ষিণ আফ্রিকাকে যৌথ চ্যাম্পিয়ন ঘোষণা করা হবে। ম্যাচ টাই হয়ে যদি সুপার ওভারে গড়ায় এবং আবহাওয়ার কারণে সুপার ওভার না হতে পারে, তাহলেও দুই দলকে যৌথ চ্যাম্পিয়ন ঘোষণা করা হবে। এখানে আর টুর্নামেন্টের আগের অংশে কোন দল এগিয়ে বা পিছিয়ে ছিল, সেটা দেখা হবে না। ভারত ও দক্ষিণ আফ্রিকার দুই দলই অবশ্য ফাইনালে উঠেছে অপরাজিত থেকে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *