আগামী বছর এইচএসসি পরীক্ষা কবে হবে, যা জানাল শিক্ষা বোর্ড!

করোনা সংক্রমণের কারণে এলোমেলোভাবে চলা শিক্ষাপঞ্জিকে সাজানোর কাজ শুরু করেছে শিক্ষা বোর্ডগুলো। প্রতিবছর এপ্রিল মাসে শুরু হওয়া এইচএসসির পরীক্ষা নভেম্বরেও শুরু করতে হয়েছে। পরীক্ষাও হয়েছে কাটছাঁট করা পাঠ্যসূচিতে। এদিকে শিক্ষা বোর্ডগুলো এইচএসসি বা সমমান পরীক্ষাগুলো আগামী বছরের এপ্রিল থেকে নেয়ার পরিকল্পনা করছে।

শিক্ষা বোর্ডগুলোর কর্মকর্তারা মনে করেন জুন-জুলাই মাস বর্ষা থাকে। এই সময়ে পাবলিক পরীক্ষা নেয়ার জন্য খুব উপযুক্ত সময় নয়। কিন্তু করোনার কারণে পিছিয়ে থাকায় কিছু করারও ছিল না। তবে তারা আশাবাদী, আগামী বছর থেকে আবারও প্রায় স্বাভাবিক সময়ের মতো পরীক্ষা নেয়া যাবে।

এ বিষয়ে নিশ্চিত করেছেন পরীক্ষা শিক্ষা বোর্ডগুলোর চেয়ারম্যানদের সমন্বয় কমিটির প্রধান ও ঢাকা শিক্ষা বোর্ডের চেয়ারম্যান অধ্যাপক তপন কুমার সরকার। তিনি গণমাধ্যমকে বলেন, আগে এইচএসসি পরীক্ষা এপ্রিলের প্রথম সপ্তাহে শুরু করা হলেও করোনার কারণে ঠিকসময়ে পরীক্ষা নেয়া সম্ভব হয়নি। এবার কিছুটা এগিয়ে আনা হয়েছে। আগামী বছর থেকে এপ্রিলেই এই পরীক্ষা শুরু করার পরিকল্পনা করা হয়েছে।

এদিকে আগামীকাল রোববার (৩০ জুন) থেকে সিলেট বিভাগ বাদে সারাদেশে শুরু হচ্ছে এইচএসসি ও সমমানের পরীক্ষা। বন্যা পরিস্থিতির কারণে শুধু সিলেট বিভাগের এইচএসসি ও সমমানের পরীক্ষা আগামী ৮ জুলাই পর্যন্ত স্থগিত করা হয়েছে। তবে ৯ জুলাই থেকে যে পরীক্ষাগুলো হওয়ার কথা ছিল সেগুলো যথারীতি হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *