প্রতিপক্ষ নিয়ে ভাবছেন না রাফিনিয়া!

কোপা আমেরিকার গ্রুপ পর্বের শেষ ম্যাচে বুধবার (৩ জুলাই) সকালে কলম্বিয়ার মখোমুখি হয়েছিল ব্রাজিল। ম্যাচটি শেষ হয় ১-১ গোলের ড্রয়ে। তবে এই ড্র কোয়ার্টার ফাইনালে যাওয়ার পথে কোনো বাধা হয়নি ব্রাজিলের জন্য। শেষ আটে তারা খেলবেন গ্রুপ রানার্স আপ হয়ে। কলম্বিয়ার বিপক্ষে জিততে পারলে শেষ আটের ম্যাচে প্রতিপক্ষ হিসেবে পানামাকে পেতো সেলেসাওরা। তবে গ্রুপ রানার্স আপ হওয়ায় তাদের প্রতিপক্ষ এখন ১৫ বারের কোপা চ্যাম্পিয়ন উরুগুয়ে।

প্রতিপক্ষ হিসেবে উরুগুয়ে বেশ কঠিন দল। চলমান টুর্নামেন্টেও তারা আছে দারুণ ছন্দে। গ্রুপ পর্বে তিন ম্যাচের তিনটিতেই জয় তুলে নিয়েছে তারা। পূর্ণ ৯ পয়েন্ট নিয়েই শেষ আটে পা রাখে বিয়েলসার দল। ফলে ব্রাজিলের জন্য ম্যাচটা অতটা সহজ হবে না। তারমধ্যে আবার উরুগুয়ের বিপক্ষে দলের তারকা ফুটবলার ভিনিসিয়াসকে পাবে না ব্রাজিল।

আগের ম্যাচে প্যারাগুয়ের বিপক্ষে হলুদ কার্ড দেখেছিলেন ভিনিসিয়াস জুনিয়র। তাই আগেই জানা ছিল, কলম্বিয়ার বিপক্ষে হলুদ কার্ড পেলে পরের ম্যাচে তিনি খেলতে পারবেন না। তবে এই ম্যাচের শুরুতেই ফাউল করে বসেন এই ফুটবলার। ম্যাচের ৭ মিনিটে হামেস রদ্রিগেজকে ফাউল করে হলুদ কার্ড দেখেন তিনি। আর তখনই নিশ্চিত হয়ে যায় পরের ম্যাচে খেলতে পারবেন না ভিনি।

তবে এসব কোনোকিছুই পাত্তা দিচ্ছেন না দলের আরেক তারকা ফুটবলার রাফিনিয়া। কলম্বিয়ার বিপক্ষে ১২ মিনিটে ফ্রি কিক থেকে যিনি দারুণ এক গোল করেছিলেন। ম্যাচ শেষে রাফিনিয়া বলেছেন, ‘দুর্ভাগ্যজনকভাবে প্রত্যাশিত ফলটা আমরা পাইনি। যে অবস্থানে থেকে আমরা কোয়ার্টার ফাইনালে উঠতে চেয়েছিলাম, সেটাও হয়নি। কিন্তু চ্যাম্পিয়ন হতে চাইলে পরের রাউন্ডে প্রতিপক্ষকে নিয়ে দুশ্চিন্তায় পড়া উচিৎ নয়। যে কোনো দলের বিপক্ষে খেলার প্রস্তুতি থাকতে হবে। চ্যাম্পিয়ন হতে চাইলে নিজেদের সেরা খেলার প্রস্তুতিই থাকতে হবে।’

ভিনিসিয়াসকে হলুদ কার্ড এবং তার পেনাল্টি না পাওয়া প্রসঙ্গে রেফারির সমালোচনায় দলের কোচ দারিভাল বলেছেন, ‘ভিনিসিয়াসকে যখন ফাউল করা হয় তখন আমাদের ব্যবধান ২-০ হতে পারতো। এরপরই আমরা গোল হজম করেছি। আমার মতে এটাই পার্থক্য গড়ে দিয়েছে। স্টেডিয়ামে শুধু সে (রেফারি জেসুস ভালেনজুয়েলা) এবং ভিএআর দলই টের পায়নি যে ওটা পেনাল্টি ছিল। এতে ব্রাজিলের ক্ষতি হয়েছে। আমাদের বাস্তববাদী হতে হবে। ঘটনাটা ঘটেছে, কেউ বানায়নি। স্কোরের পাথ্যর্ক বাড়লে ম্যাচের গতিও অন্য রকম হতো।’

পরের ম্যাচে উরুগুয়ের বিপক্ষে খেলতে পারবেন না ভিনিসিয়াস। যার কারণে এখন ভিনির বিকল্প কাউকে খুঁজতে হবে। সম্ভবত ভিনির জায়গায় দেখা যেতে পারে ১৭ বছর বয়সী স্ট্রাইকার এনদ্রিককে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *