ফাইনালে জিতলে এই বিরল ফুটবল রেকর্ড স্পর্শ করবে আর্জেন্টিনা!

পেলে নয়, জিদান নয়, কাকা নয়, রোনালদো নাজারিও বা ডিয়েগো ম্যারাডোনা নয়। ১২০ গজের ফুটবল মাঠে প্রতিদিন শত শত রেকর্ড তৈরি হয়। কিন্তু ১২০ গজের ফুটবল মাঠে এমন কিছু রেকর্ড আছে, যেখানে হয়তো গ্রেটদের নাম রাখা হতো না। যে রেকর্ড ফুটবল ইতিহাসের অন্যতম সেরা দলও অর্জন করতে পারেনি, লিওনেল স্কালোনির যুব নেতৃত্বাধীন আর্জেন্টিনা এখন সেই রেকর্ডের সামনে দাঁড়িয়ে।

টানা তিনটি আন্তর্জাতিক শিরোপা জয়ের রেকর্ড দক্ষিণ আমেরিকার কোনো দেশের নেই। সব সময় লাতিন দল দুটি মহাদেশীয় শিরোপা এবং একটি বিশ্বকাপ জয়ের কৃতিত্ব অর্জন করতে পারেনি। এমনকি ইউরোপের প্রজন্ম বা সর্বকালের সেরা দলগুলোও তাদের ধারাবাহিকতা ধরে রাখতে পারেনি। স্পেনই একমাত্র দেশ যারা এই কৃতিত্ব অর্জন করেছে। দেশটি পরপর ইউরো ২০০৮, বিশ্বকাপ ২০১০ এবং ইউরো ২০১২ জিতেছে।

এবার সেই সুযোগ রয়েছে আর্জেন্টিনার। লিওনেল মেসি ২০২১ সালে কোপা আমেরিকা এবং ২০২২ সালের বিশ্বকাপ জিতেছেন। এখন ২০২৪ সালের কোপা আমেরিকার বাকি ম্যাচগুলো। স্বপ্নের ট্রেবল পূর্ণ করতে আর্জেন্টিনার আরও একটি জয় দরকার। ১৫ জুলাই ফাইনালে জিতলে এই বিরল ফুটবল রেকর্ড স্পর্শ করবে আর্জেন্টিনা।

২০০৮ সালে ফুটবলে স্প্যানিশদের রাজত্ব শুরু হয়। সেবার স্পেনের কোচ ছিলেন লুইস আরাগোনেস। অ্যাটলেটিকো মাদ্রিদের কিংবদন্তি কোচ ২০০৬ সালের বিশ্বকাপে ভালো পারফর্ম করতে পারেননি। ২০০৮ সালে, তিনি কিছুটা ভিন্ন স্টাইলে দলকে খেলেছিলেন। আরাগোনেস দেখেছেন যে তার সতীর্থ জাভি, ইনিয়েস্তা, মার্কোস সেনা বা জাবি আলোনসো তাদের পায়ের কাছে বল নিয়ে খেলতে পছন্দ করেন।

সেবার খেলোয়াড়দের পছন্দের কৌশল নিয়ে আরাগোনিজে খেলা টিটাকা ফুটবলের জন্ম। ফুটবল বিশ্ব এর আগে ফুটবল দেখেনি। স্প্যানিশ দল আকর্ষণীয় ফুটবল খেলেছে। ২০০৮ সালে, স্পেন ৪৪ বছর পর একটি বড় শিরোপা জিতেছিল।

এর পর লা রোডের কোচ হন রিয়াল মাদ্রিদের কিংবদন্তি ভিসেন্তে দেল বস্ক। রিয়াল মাদ্রিদের এই কিংবদন্তি কোচকে স্পেন কী ধরনের ফুটবল উপহার দিয়েছে তা কেউ জানে না। ২০১০ বিশ্বকাপ দল সর্বকালের সেরা দলের মধ্যে স্থান পেয়েছে। ইতিহাসে সবচেয়ে কম গোল করে বিশ্বকাপ জিতেছে তারা। কিন্তু ফুটবল উপহার দিয়েছিল ইতিহাসে অমর হয়ে ওঠার।

শুধু বিশ্বকাপ জেতাতেই থেমে থাকেননি দেল বস্ক। এই অভিজ্ঞ কোচ ইউরো ২০১২ ফাইনালে জিতলে এই বিরল ফুটবল রেকর্ড স্পর্শ করবে আর্জেন্টিনা জিতেছেন। স্ট্রাইকার ছাড়া ৬ জন মিডফিল্ডার দিয়েও যে শিরোপা জেতা যায় তা প্রথমবারের মতো বিশ্বকে দেখিয়েছেন। ২০১২ সালের ইউরো ফাইনালে ইতালি ৪-০ গোলে পরাজিত হয়েছিল।

২০১৪ সালে স্পেনের সর্বজয়ী দল ভেঙে পড়ে। আর সেখান থেকেই ধীরে ধীরে আর্জেন্টিনার ফুটবলের নতুন প্রজন্মের জন্ম হয়। রাউন্ড অফ ১৪ ফাইনালে মারাকানায় আলবিসেলেস্তেদের হেরে যাওয়ার পর একদল কিশোর-কিশোরী দুঃখ বোধ করছে।

লিওনেল স্কালোনি ২০১৮ ফুটবলে তার বিদায়ের পর আর্জেন্টিনার কোচ হন। তিনি তারুণ্যের উপর ভিত্তি করে একটি দল গঠন করেন। যে দল মেসিকে ঘিরে খেলছে না। পরিবর্তে তিনি মেসির হয়ে খেলেন। রদ্রিগো ডি পল, এমিলিয়ানো মার্টিনেজ, অ্যালেক্সিস ম্যাকঅ্যালিস্টার বা জুলিয়ান আলভারেজের সাথে স্বপ্নের দিকে এগিয়ে যাচ্ছে আর্জেন্টিনা।

তিন সিনিয়র ফুটবলার লিওনেল মেসি, অ্যাঞ্জেল ডি মারিয়া এবং নিকোলাস ওটামেন্ডিকে নিয়ে তরুণদের একটি দল রয়েছে। আর্জেন্টিনার উত্থানের গল্প এমনই। ২০২১ সালে মারাকানায় ব্রাজিলকে পরাজিত করা বা ২০২২ বিশ্বকাপে অপরাজিত ফুটবল যাত্রা… আর্জেন্টিনা শুধু ট্রফিটিই পূরণ করেনি। শুরু হলো ইতিহাসের পথে যাত্রা।

আরাগোনেস এবং দেল বস্ক একসাথে ট্রফিটি সম্পন্ন করেন। সেদিক থেকে লিওনেল স্কালোনির দলের মাহাত্ম্যই আলাদা। স্কালোনি কোচ হিসেবে একাই গিয়েছিলেন। এখন এটির উপর সমাপ্তি স্পর্শ করার সময়। ১৫ জুলাই ফাইনালে আর্জেন্টিনার জয় দেখতে চায় ফুটবল বিশ্ব।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *