হুড়মুড় করে সচিবালয় ছাড়লেন কর্মকর্তা-কর্মচারীরা!

“এখানে কোনো ধরনের সিকিউরিটি সিস্টেম নেই। অনেকে পরামর্শ দিচ্ছেন বেরিয়ে যাওয়ার জন্য, তাই বেরিয়ে যাচ্ছি,” বললেন এক কর্মকর্তা।

আন্দোলন-সংঘাত আর ক্ষমতার পালাবদলের পর সেনা কর্তৃপক্ষের নির্দেশনা মেনে সচিবালয় খুললেও ঘণ্টাখানেক পর অধিকাংশ কর্মকর্তা-কর্মচারী বেরিয়ে গেছেন আগুন আতঙ্কের কথা বলে।

মঙ্গলবার বেলা ১১টার পর থেকে এই পরিস্থিতির সৃষ্টি হয়। এ সময় সচিবালয়ের ভেতর তীব্র যানজট সৃষ্টি হয়।

সরকারবিরোধী আন্দোলনে রোববার ব্যাপক সংঘাত প্রাণহানির প্রেক্ষাপটে সোমবার থেকে নির্বাহী আদেশে তিন দিনের সাধারণ ছুটি ঘোষণা করেছিল শেখ হাসিনার সরকার। তীব্র গণ আন্দোলনের মুখে সোমবার পদত্যাগ করেন দেশ ছাড়েন শেখ হাসিনা।

এরপর দেশের বিভিন্ন স্থানে সরকারি স্থাপনা ও আওয়ামী লীগ নেতাদের বাড়িতে হামলা, লুটপাট ও অগ্নিসংযোগের ঘটনা ঘটে। এর মধ্যে মঙ্গলবার থেকে সব অফিস আদালত খোলার নির্দেশনা দেয় সেনা কর্তৃপক্ষ।

আইএসপিআরের নির্দেশনা মেনে মঙ্গলবার সকালে কিছু সরকারি কর্মকর্তা সচিবালয়ে এলেও ঘণ্টাখানেকের মাথায় তারা হুড়মুড় করে বেরিয়ে যেতে শুরু করেন।

ত্বরিৎ গতিতে বেরিয়ে যাওয়ার সময় এক কর্মকর্তাকে প্রশ্ন করা হলে তিনি বলেন, “শুনেছি ওইদিকে আগুন লেগেছে, আমি আগুন দেখিনি।”

বিদ্যুৎ মন্ত্রণালয়ের যুগ্ম সচিব পর্যায়ের কর্মকর্তা বলেন, “অনেক সিনিয়র কর্মকর্তারাই আসেননি। আমরা এসেছিলাম। কিন্তু এখানে কোনো ধরনের সিকিউরিটি সিস্টেম নেই। অনেকে পরামর্শ দিচ্ছেন বেরিয়ে যাওয়ার জন্য, তাই বেরিয়ে যাচ্ছি।”

অর্থ মন্ত্রণালয়ের একজন কর্মকর্তা বলেন, “বাইরে অন্য একটা দপ্তরে আমার জরুরি কাজ আছে। তাই সেদিকে যাচ্ছি, পরে কথা বলছি।”

এদিন সকাল থেকে রাজধানীর সড়কে কোথাও পুলিশ দেখা যায়নি। সকালে সচিবালয় প্রবেশের ক্ষেত্রে কোন নিরাপত্তা তল্লাশিও ছিল না।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *