১৫ আগস্টের ছুটি নিয়ে যা বললেন সিনিয়র সচিব!

জনপ্রশাসন মন্ত্রণালয়ের সিনিয়র সচিব মোহাম্মদ মেজবাহ উদ্দিন চৌধুরী বলেছেন, শেখ হাসিনা সরকারের আমল থেকে শুরু হওয়া ১৫ আগস্ট জাতীয় শোক দিবস ও সরকারি ছুটি থাকছে কি না সেই ইস্যুতে ‘হ্যাঁ’ অথবা ‘না’ কোনো সিদ্ধান্তই আসেনি। সোমবার (১২ আগস্ট) সচিবালয়ে জনপ্রশাসন মন্ত্রণালয়ে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তিনি এ কথা জানান।

সামনে ১৫ আগস্ট, সরকারি ছুটি। সেক্ষেত্রে আপনারা কী সিদ্ধান্ত নিয়েছেন? এ প্রশ্নের জবাবে সিনিয়র সচিব বলেন, এ বিষয়ে কোনো আলোচনা হয়নি। মাত্র তো তিন দিন বাকি আছে। মাঠ পর্যায়ে কোনো নির্দেশনা দেয়ার বিষয়ে আপনারা কিছু ভাবছেন কি না? এ প্রশ্নের জবাবে তিনি বলেন, এই বিষয়ে আমরা কোনো নির্দেশনা পাইনি। এমন কিছু যদি থাকে, তাহলে নিশ্চয়ই সেটি আমরা জানতে পারব। কিন্তু আমরা কোনো নির্দেশনা পাইনি।

অন্তর্বর্তীকালীন সরকারের প্রধান উপদেষ্টা ড. মুহাম্মদ ইউনূসের সঙ্গে দুপুরে সচিবদের বৈঠক ইস্যুতে সিনিয়র সচিব বলেন, তিনি (প্রধান উপদেষ্টা) তারুণ্যের শক্তির ওপর আলোকপাত করেছেন। সেখানে বলেছেন যে, তারুণ্যের শক্তির মাধ্যমে যে পরিবর্তন আসছে, এর মাধ্যমে একটা সুযোগ তৈরি হয়েছে। আমরা যেন এই সুযোগটাকে কাজে লাগাই।

মেজবাহ উদ্দিন বলেন, সব মন্ত্রণালয়, বিভাগগুলোকে নিয়ে যেভাবে আমরা কাজ করছিলাম, তার চেয়েও ভালোভাবে ফাংশন (কাজ) করতে হবে। যেন আমরা প্রতিটা মন্ত্রণালয়, বিভাগের কাজগুলোকে বাস্তবায়ন করতে পারি। এই বিষয়ে তিনি সরাসরি নির্দেশনা দিয়েছেন। আমাদের আসলে মূলত হচ্ছে সেব মন্ত্রণালয়, বিভাগ প্রধান, উপদেষ্টার সঙ্গেই আছি। সরাসরি আমরা কীভাবে নথি উপস্থাপন করব, কীভাবে নির্দেশনাগুলো গ্রহণ করব, মূলত এসব বিষয়ে আলোচনা হয়েছে।

সচিবদের সুবিধা-অসুবিধা নিয়ে প্রধান উপদেষ্টার সঙ্গে কোনো আলোচনা হয়নি বলেও জানান তিনি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *