ড. ইউনূসকে চিঠি, যে বার্তা দিলেন পাক প্রধানমন্ত্রী!

বাংলাদেশের অন্তর্বর্তী সরকারের প্রধান উপদেষ্টা ড. মুহাম্মদ ইউনূসকে আরও একবার অভিনন্দন জানিয়েছেন পাকিস্তানের প্রধানমন্ত্রী শেহবাজ শরিফ। সেই সঙ্গে দুই দেশের মধ্যে সম্পর্ক জোরদার করার আশা প্রকাশ করেছেন। প্রধান উপদেষ্টা বরাবর লেখা এক চিঠিতে এই অভিনন্দন জানান তিনি।

চিঠিতে পাক প্রধানমন্ত্রী বলেছেন, গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের প্রধান উপদেষ্টা হিসেবে আপনার দায়িত্ব গ্রহণের জন্য আন্তরিক অভিনন্দন জানাতে পেরে আমি অত্যন্ত আনন্দিত। আপনার নিয়োগ বাংলাদেশের জনগণের বিশেষ করে যুবকদের আপনার দৃষ্টিভঙ্গি ও নেতৃত্বের প্রতি যে আস্থা রয়েছে তার সাক্ষ্য বহন করে।

শেহবাজ শরিফ আরও বলেছেন, বাংলাদেশকে একটি ভ্রাতৃপ্রতিম মুসলিম দেশ এবং দক্ষিণ এশিয়ার অংশীদার হিসেবে পাকিস্তান অত্যন্ত মূল্যায়ন করে। আমরা আন্তরিকভাবে বাংলাদেশে শক্তিশালী দ্বিপাক্ষিক সম্পর্ক গড়ে তোলার ইচ্ছা রাখি, যা আমাদের দুই দেশের স্বার্থ রক্ষা করতে পারে এবং তাদের জীবনে একটি অর্থবহ পরিবর্তন আনতে পারে।

‘এ বিষয়ে আমি আগামী দিনে আপনার সাথে ঘনিষ্ঠভাবে কাজ করার অপেক্ষায় রয়েছি। বিশেষত দ্বিপাক্ষিক ও বহুপাক্ষিক ক্ষেত্রে। আমি বিশ্বাস করি, আমাদের দক্ষিণ এশিয়ার জনগণের সামাজিক-অর্থনৈতিক উন্নয়নের জন্য আঞ্চলিক সহযোগিতা বৃদ্ধির উপায়গুলো সক্রিয়ভাবে অন্বেষণ করতে হবে’, বলেন পাক প্রধানমন্ত্রী।

তিনি আরও বলেন, ‘আমি আপনাকে নিশ্চিত করতে চাই যে পাকিস্তানের জনগণ ও সরকার সম্পূর্ণভাবে বাংলাদেশের জনগণের সঙ্গে সংহতি প্রকাশ করছে। আমরা বিশ্বাস করি, বাংলাদেশের জনগণের দৃঢ় মনোবল এবং ঐক্য তাদের একটি উজ্জ্বল ও সুরেলা ভবিষ্যতের দিকে নিয়ে যাবে।’

ছাত্র-জনতার অভ্যুত্থানের মুখে গত ৫ আগস্ট আওয়ামী লীগ সরকারের পতন হয়। পদত্যাগের পর ভারতে পালিয়ে যান সাবেক প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এর চারদিন পর গত ৮ আগস্ট রাতে অন্তর্বর্তী সরকারের প্রধান উপদেষ্টা হিসেবে দায়িত্ব নেন শান্তিতে নোবেলজয়ী অর্থনীতিবিদ ড. মুহাম্মদ ইউনূস।

পরদিন বিশ্বের বিভিন্ন দেশের সরকার ও রাষ্ট্রপ্রধানের পাশাপাশি প্রধান উপদেষ্টা ড. ইউনূসকে অভিনন্দন জানান পাকিস্তানের প্রধানমন্ত্রী শেহবাজ। সামাজিকমাধ্যম এক্সে এক পোস্টে তিনি বলেন, ‘অধ্যাপক মুহাম্মদ ইউনূসকে আন্তরিক অভিনন্দন। আমি বাংলাদেশকে একটি শান্তিপূর্ণ ও সমৃদ্ধ ভবিষ্যতের দিকে নিয়ে যাওয়ার জন্য তার অপরিসীম সাফল্য কামনা করছি। আমি আগামী দিনে বাংলাদেশ এবং পাকিস্তানের মধ্যে সহযোগিতা বাড়াতে তার সাথে সহযোগিতা করতে আগ্রহী।’

ড. মুহম্মদ ইউনূসের নেতৃত্বে নবগঠিত অন্তর্বর্তী সরকারকে স্বাগত জানান পাকিস্তানের প্রতিরক্ষামন্ত্রী খাজা মুহম্মদ আসিফ। একইসঙ্গে এই সরকারের আমলে বাংলাদেশ-পাকিস্তান দ্বিপাক্ষিক সম্পর্কের নতুন অধ্যায় শুরুর প্রত্যাশাও করেন তিনি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *