নিরাপত্তা নিয়ে উদ্বিগ্ন ভারতীয় হাইকমিশনার, প্রধান উপদেষ্টার সঙ্গে সাক্ষাৎ!

বাংলাদেশে ভারতীয় স্থাপনাগুলোর নিরাপত্তা নিয়ে উদ্বেগ প্রকাশ করেছেন ঢাকায় নিযুক্ত ভারতীয় হাইকমিশনার প্রণয় ভার্মা। গতকাল বৃহস্পতিবার ঢাকায় রাষ্ট্রীয় অতিথি ভবন যমুনায় অন্তর্বর্তীকালীন সরকারের প্রধান উপদেষ্টা ড. মুহাম্মদ ইউনূসের সঙ্গে সৌজন্য সাক্ষাৎকালে এই উদ্বেগ প্রকাশ করেন হাইকমিশনার। এ সময় তিনি কূটনৈতিক মিশনগুলোর নিরাপত্তার ওপর গুরুত্বারোপ করেন।

ভারতীয় হাইকমিশনার যখন অন্তর্বর্তী সরকারের প্রধান উপদেষ্টার সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করতে যান, তখন ঢাকায় ভারতীয় হাইকমিশন অভিমুখে ‘মার্চ টু ইন্ডিয়ান হাইকমিশন’ কর্মসূচি চলছিল।

ভারতীয় বাঁধ খুলে দেওয়ায় বাংলাদেশে বন্যা হয়েছে—এই অভিযোগে ওই কর্মসূচির ডাক দেওয়া হয়। কর্মসূচিকে ঘিরে নিরাপত্তাব্যবস্থা জোরদার করে আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনী।

অন্তর্বর্তীকালীন সরকারের প্রধান উপদেষ্টা ড. মুহাম্মদ ইউনূসের সঙ্গে সাক্ষাতে ভারতীয় হাইকমিশনার নিরাপত্তার বিষয় ছাড়াও দুই দেশের মধ্যে অভিন্ন সমৃদ্ধির লক্ষ্য নিয়ে আলোচনা করেন এবং সমৃদ্ধ ও স্থিতিশীল বাংলাদেশের প্রতি ভারতের দৃঢ় বিশ্বাসের কথা পুনর্ব্যক্ত করেন।

বৈঠক শেষে প্রধান উপদেষ্টার প্রেসসচিব শফিকুল আলম ফরেন সার্ভিস একাডেমিতে ব্রিফিংয়ে সাংবাদিকদের বলেন, এসব উদ্বেগ নিরসনে ঢাকার কূটনৈতিক জোনে এরই মধ্যে নিরাপত্তাব্যবস্থা জোরদার করা হয়েছে।

প্রেসসচিব বলেন, বাংলাদেশকে সর্বোচ্চ সহযোগিতার কথা বলেছেন ভারতীয় হাইকমিশনার। তিনি জানান, ত্রিপুরার বন্যা অনাকাঙ্ক্ষিত, এতে দুই দেশ ক্ষতিগ্রস্ত হচ্ছে। স্বয়ংক্রিয়ভাবে বাঁধ খুলে গেছে বলেও মন্তব্য করেছেন প্রণয় ভার্মা।

প্রেসসচিব আরো বলেন, ভারতের সঙ্গে ভালো সম্পর্ক রয়েছে প্রধান উপদেষ্টার।

সুসম্পর্ককে কাজে লাগিয়ে পানিবণ্টনে দুই দেশের সমঝোতার আহ্বান জানিয়েছেন। সংখ্যালঘু ইস্যুতে ভারতীয় সাংবাদিকদের বাংলাদেশ সফরের আমন্ত্রণ জানিয়েছেন প্রধান উপদেষ্টা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *