ভারী বৃষ্টি নিয়ে নতুন তথ্য আবহাওয়া অফিসের!

ভারী বৃষ্টি ও পাহাড়ি ঢলে স্মরণকালের ভয়াবহ বন্যার কবলে পড়েছে দেশ। বন্যার পানিতে ক্ষতিগ্রস্ত দেশের ১১টি জেলার ৪৯ লাখ মানুষ। আর এখন পর্যন্ত ১৮ জন মানুষ প্রাণ হারিয়েছেন।

বন্যাদুর্গতদের উদ্ধারে ও ত্রাণ দিতে কাজ করছে আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যসহ দেশের বিভিন্ন বেসরকারি সংস্থা। চলমান বন্যা পরিস্থিতি গত দুদিনে একটু উন্নতির দিকে থাকার পর ভারী বর্ষণের কথা জানালো আবহাওয়া অধিদফতর।

শনিবার আগামী ৪৮ ঘণ্টার জন্য দেওয়া ভারী বর্ষণের সতর্কবার্তায় এই তথ্য জানিয়েছে আবহাওয়া দফতর।

সতর্কবাণীতে বলা হয়, সক্রিয় মৌসুমি বায়ুর প্রভাবে খুলনা, বরিশাল ও চট্টগ্রাম বিভাগের কোথাও কোথাও বিচ্ছিন্নভাবে ২৪ আগস্ট সন্ধ্যা ৬টা থেকে পরবর্তী ৪৮ ঘণ্টায় ভারি (৪৪-৮৮ মিমি/ ২৪ ঘণ্টা) বর্ষণ হতে পারে। ভারি বর্ষণের কারণে চট্টগ্রাম বিভাগের পাহাড়ি এলাকার কোথাও কোথাও ভূমিধসের মতো পরিস্থিতি সৃষ্টি হতে পারে বলেও বার্তায় জানানো হয়।

এদিকে দেশের অভ্যন্তরীণ নদীবন্দরসমূহের জন্য আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়, যশোর, কুষ্টিয়া, খুলনা, বরিশাল, পটুয়াখালী, নোয়াখালী, কুমিল্লা, চট্টগ্রাম এবং কক্সবাজার অঞ্চলের ওপর দিয়ে দক্ষিণ অথবা দক্ষিণ-পূর্ব দিক থেকে ঘণ্টায় ৪৫ থেকে ৬০ কিলোমিটার বেগে অস্থায়ীভাবে দমকা অথবা ঝড়ো হাওয়াসহ বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *