ব্রিটিশ হাইকমিশনারের সঙ্গে ঘণ্টাব্যাপী বৈঠক, যা জানালো বিএনপি!

ঢাকায় নিযুক্ত ব্রিটিশ হাইকমিশনার সারাহ ক্যাথেরিন কুকের সঙ্গে মির্জা ফখরুল ইসলাম আলমগীরের নেতৃত্বে বিএনপির একটি প্রতিনিধি দলের বৈঠক হয়েছে। বৈঠকে উপস্থিত ছিলেন- বিএনপির স্থায়ী কমিটির সদস্য ড. আবদুল মঈন খান, আমির খসরু মাহমুদ চৌধুরী, কেন্দ্রীয় নেতা শামা ওবায়েদ ও তাবিথ আউয়াল।

সোমবার রাজধানীর গুলশানে বিএনপি চেয়ারপার্সনের রাজনৈতিক কার্যালয়ে ঘণ্টাব্যাপী এ বৈঠক হয়।

বৈঠক শেষে আমীর খসরু মাহমুদ চৌধুরী বলেন, দ্বিপক্ষীয় বিষয়গুলো নিয়ে আলোচনা হয়েছে। কত তাড়াতাড়ি আমরা নির্বাচনের দিকে যাচ্ছি, সেই আলোচনাও এসেছে। বাংলাদেশের সঙ্গে যুক্তরাজ্যের যে ব্যবসা-বাণিজ্য এবং এর বাইরেও যে সম্পর্কগুলো আছে, আগামী দিনে সেগুলোকে কীভাবে এগিয়ে নিয়ে যাওয়া যায় তা নিয়ে আলোচনা হয়েছে।

তিনি আরো বলেন, বিগত সরকারের আমলে যে টাকা পাচার হয়েছে সেগুলো ফেরত আনার বিষয়ে আমাদের দিক থেকে সহযোগিতা চাওয়া হয়েছে। কারা কত টাকা পাচার করেছে, এরই মধ্যে সেগুলো বিভিন্ন পত্র-পত্রিকায় এসেছে। বাংলাদেশে থেকে ইউকে একটা বড় অংশের অর্থ পাচার হয়েছে, অনেকের নামও এসেছে এই ব্যাপারে। এই টাকাগুলো ফেরত আনার ব্যাপারে তাদের ভূমিকা ও সহযোগিতার কথা আলোচনা হয়েছে। ব্রিটিশ হাইকমিশনারের পক্ষ থেকে সহযোগিতার আশ্বাস দিয়েছে।

বিএনপির স্থায়ী কমিটির এ সদস্য বলেন, বাংলাদেশে একটি সুষ্ঠু নির্বাচনের মাধ্যমে নির্বাচিত সরকারের কাছে ক্ষমতায় যাওয়া ও জবাবদিহি সরকার গঠনের বিষয়ে আলোচনা হয়েছে। তারা জানতে চেয়েছে নির্বাচন আয়োজন করতে সময় লাগতে পারে।

তিনি বলেন, বৈঠকে ছাত্র-জনতার আন্দোলনে হতাহতদের সংখ্যা বিগত ১৫ বছরে হত্যা, গুম, নির্যাতন, মামলার বিষয়গুলো আলোচনায় এসেছে। এসব বিষয়ে বিচার কার্যক্রম নিয়ে আলোচনা হয়েছে। জাতিসংঘ থেকে যে ডেলিগেশন দেশে আসছে, এই বিষয়টি আমরা কীভাবে দেখছি- তা জানতে চেয়েছে। আমরা বলেছি, জাতিসংঘের যে টিম এসেছে এটাকে সাধুবাদ জানাই। জাতিসংঘ যে তদন্ত করবে সেটা নিরপেক্ষ হবে। তদন্ত কমিটির যে প্রতিবেদন আসবে, সেটা আগামীতে বিচারকার্য পরিচালনা করতে সহায়ক ভূমিকা পালন করবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *