শিক্ষার্থীদের সঙ্গে যেসব বিষয়ে মতবিনিময় হলো প্রধান উপদেষ্টার!

বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসগুলোতে যেনো আগের মতো রাজনীতি ফিরে আসতে না পারে সে বিষয়ে শিক্ষার্থীদের সঙ্গে আলোচনা করেছেন প্রধান উপদেষ্টা ড. মুহাম্মদ ইউনূস। ছাত্ররাজনীতি যদি না থাকে, সেক্ষেত্রে কোন পদ্ধতিতে রাজনীতি চলবে সে বিষয়েও আলোচনা চলছে বলে জানিয়েছেন প্রধান উপদেষ্টার বিশেষ সহকারী মাহফুজ আবদুল্লাহ।

রোববার (৮ সেপ্টেম্বর) ফরেন সার্ভিস একাডেমিতে সংবাদ সম্মেলনে এসব কথা বলেন তিনি।

এর আগের প্রধান উপদেষ্টার কার্যালয়ের শাপলা হলে শিক্ষার্থীদের সঙ্গে মতবিনিময় করেন প্রধান উপদেষ্টা। মতবিনিময় অনুষ্ঠানের বিষয়ে মাহফুজ আব্দুল্লাহ বলেন, ক্যাম্পাসভিত্তিক রাজনীতির ক্ষেত্রে আগের মতো রাজনীতি যেনো ফিরে না আসে এনিয়ে কথা হয়েছে। ছাত্ররাজনীতি যদি না থাকে, তবে কোনো পদ্ধতিতে রাজনীতি হবে এনিয়ে আলোচনা চলছে।

তিনি বলেন, ‌‘ড. ইউনুস বৈঠকে আবেগ অনুভূতি ব্যাখ্যা করেছেন। কোথায় কোথায় সংস্কার প্রয়োজন তা নিয়ে কথা হয়েছে। কীভাবে দেশ সংস্কার হবে সে বিষয়ে আলোচনা হয়েছে।’

ক্যাম্পাস রাজনীতি ও ভারত-বাংলাদেশ ইস্যু এবং বিচার ব্যবস্থা নিয়ে ছাত্রদের প্রশ্ন ছিলো এবং এ সকল বিষয়ে সরকারের দৃষ্টিভঙ্গি ব্যাখ্যা করা হয়েছে বলেও জানান মাহফুজ।

তিনি জানান, ভারতে সাথে ন্যায্যতা ও সমতার ভিত্তিতে সুসম্পর্ক গড়ে তোলা হবে বলে জানিয়েছেন ড. ইউনুস। এছাড়া সার্ক পুনর্জীবিত করার উদ্যোগ নেয়া হবে।

মব জাস্টিস কোনোভাই গ্রহণযোগ্য নয় উল্লেখ করে তিনি বলেন, ‌‘আইন অনুযায়ী ব্যবস্থা নেয়া হবে। যারা স্বৈরাচারদের দোষর তাদের বিচার জনগণ করবে না। তাদের আইনের হাতে সোপর্দ করতে হবে। সরকার এই ব্যাপারে কঠোর। জনগণ যেনো মব জাস্টিসের আশ্রয় না নেয়, এই নিয়ে সরকারের অবস্থা কঠোর আগে থেকেই।’

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *