বাণিজ্য মেলা কবে হবে, যা বললেন উপদেষ্টা!

অর্থ ও বাণিজ্য উপদেষ্টা ড. সালেহউদ্দিন আহমেদ বলেছেন, আগামী ২০২৫ সালের বাণিজ্য মেলা জানুয়ারিতেই হবে। শুরুতেই না হলেও কাছাকাছি তারিখেই হবে। এবার মেলায় উদ্ভাবনী দিক থাকবে। যারা রপ্তানি করে বা রপ্তানি সম্ভাবনা আছে তাদের জন্য আলাদা ব্যবস্থা করা হবে। আমরা দেশীয় পণ্যের রপ্তানি উৎসাহিত করব।

রোববার (৮ সেপ্টেম্বর) দুপুরে সচিবালয়ে বাণিজ্য মন্ত্রণালয়ের সভাকক্ষে রপ্তানি উন্নয়ন ব্যুরোর (ইপিবি) ১৪৬তম বাংলাদেশ ফরেন ট্রেড ইনস্টিটিউটের ৫৯তম পরিচালনা পর্ষদ সভা শেষে সাংবাদিকদের প্রশ্নের উত্তরে এসব কথা বলেন তিনি।

পাচারকৃত টাকা ফিরিয়ে আনতে টাস্কফোর্স গঠন হচ্ছে জানিয়ে বাণিজ্য উপদেষ্টা বলেন, এটি দ্রুতই দৃশ্যমান হবে। তবে পাচার হওয়া টাকা ফেরত আনা সহজ নয়। দেশের টাকা যে পাচার হয়েছে এটা জানতেই ১৬ বছর লেগেছে। এখন আনতে ১৬ বছর লাগবেনা। অনেক তাড়াতাড়ি হবে, যারা কাজ করবে তারা দক্ষ।

সরকারের এক মাসে বাজার ব্যবস্থাপনায় কি পরিবর্তন এসেছে এমন এক প্রশ্নের জবাবে উপদেষ্টা বলেন, সরকার আলু ও পেঁয়াজের ট্যাক্স তুলে দিয়েছে। এটার ফলে বাজারে সঙ্গে সঙ্গেই দাম কমে যাবে না, প্রতিফলন করতে সময় লাগে। মিডলম্যান ও চাঁদাবাজি কমানোর জন্য চেষ্টা করছি। স্থানীয় প্রশাসনকে বলেছি মনিটরিং জোরদার করতে। আবার বেশি চাপাচাপি করলে ব্যবসা বাধাগ্রস্ত হবে। ভোক্তার যেন কষ্ট না হয়- সে জন্য ব্যবসায়ীদের বলেছি বেশি লাভ করা যাবে না।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *