হ্যাক হওয়ার পর এখন স্বাভাবিক প্রথম আলোর ওয়েবসাইট!

দেশের সর্বাধিক পঠিত দৈনিক প্রথম আলোর ওয়েবসাইট হ্যাক হয়েছিল। সোমবার (৯ সেপ্টেম্বর) তাদের ওয়েবসাইটে ঢুকলে একটি জরুরি সতর্কবার্তা দেখা যায়।

নিরাপত্তা-ত্রুটি বের করে দৈনিক প্রথম আলোর সম্পাদক ও কর্মীদের উদ্দেশে বার্তা প্রকাশ করেছে হ্যাকার। যিনি নিজেকে প্রথম আলোর একজন শুভাকাঙ্ক্ষী দাবি করে বলেছেন, এই কাজের মাধ্যমে প্রথম আলোর কোনো ক্ষতি করার ইচ্ছা আমাদের নেই।

প্রথম আলোর জন্য জরুরি সতর্কতার কথা জানিয়ে দেওয়া ওই বার্তায় লেখা হয়েছে, ‘প্রিয় মতিউর রহমান স্যার এবং প্রথম আলোর কর্মীবৃন্দ, আমি প্রথমেই এই বিষয় পরিষ্কার করতে চাই যে, আমি আপনাদের শত্রু নই বা দেশের সর্বাধিক পঠিত ও সবচেয়ে বিশ্বাসযোগ্য বাংলা সংবাদপত্র প্রথম আলোর কোনো সম্পদের ক্ষতি করার কোনো উদ্দেশ্য আমার নেই। কিন্তু অনলাইন মাধ্যমে সংবাদ প্রচারের জন্য আপনাদের ওয়েবসাইটের ব্যবহৃত কুইনটাইপ টেকনলজিকস ইন্ডিয়া লিমিটেডের তৈরি কন্টেন্ট ম্যানেজমেন্ট সিস্টেমে (সিএমএস) গুরুত্বপূর্ণ নিরাপত্তা ত্রুটি রয়েছে। যা ব্যবহার করে অসৎ উদ্দেশ্যপ্রণোদিত কোনো ব্যক্তি বা প্রতিষ্ঠান প্রথম আলোর পূর্বপ্রকাশিত কোনো সংবাদ বা তথ্য পরিবর্তন, পরিমার্জন বা নতুন কোনো মিথ্যা তথ্য সংবাদ আকারে প্রকাশ করে প্রথম আলোর বিশ্বাসযোগ্যতা ব্যবহার করে সাধারণ মানুষের মধ্যে গুজব ছড়াতে পারে।

তবে প্রথম আলো কর্তৃপক্ষ বলছে, এটাকে হ্যাকড বলা যাবে না। শুধুমাত্র প্রথম আলোর অনলাইন ভার্সনের একটা পার্ট এক্সেস নিয়েছে। একটি গণমাধ্যমকে বিষয়টি জানিয়েছেন প্রথম আলোর অনলাইন ইনচার্জ শওকত হোসেন মাসুম। তিনি বলেন, অনলাইনের এক্সেসটা আমাদের কাছে পুরোটাই আছে। এক্সেসের একটা পার্টে ওরা (হ্যাকড চেষ্টাকারী) এক্সেস নিয়েছে। এটা নিয়ে ওদের সঙ্গে কথা বলছি। এটা হ্যাকড হয়নি। মানে একটা এক্সেস তারা নিয়েছে, এটারই আনুষ্ঠানিক বক্তব্যটা আমরা পরে দেব।

তিনি বলেন, আমরা নিউজ আপ করতে পারছি। আমাদের যারা ভেন্ডর তাদের সঙ্গে আমরা যোগাযোগ করেছি, তারা আমাদের সঠিক কারণটা জানাচ্ছে। ভেন্ডর জানালেই আমরা একটা ঘোষণা দেব।

এদিকে বেলা সাড়ে ১১টার পর প্রথম আলো স্বাভাবিক অবস্থায় ফিরে এসেছে। সবকিছু স্বাভাবিক আছে বলে জানিয়েছে প্রথম আলো কর্তৃপক্ষ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *