পৃথিবীর দিকে এগিয়ে আসছে বিশালাকার গ্রহাণু, সতর্কতা ইসরোর!

পৃথিবীর খুব কাছে এগিয়ে আসছে একটি বিশালাকার গ্রহাণু। ধারণা করা হচ্ছে আগামী ২০২৯ সালের ১৩ এপ্রিল পৃথিবী সঙ্গে এর দূরত্ব সবচেয়ে কম হবে। এই গ্রহাণুটির ওপর নজর রাখছে ভারতীয় মহাকাশ গবেষণা কেন্দ্র ইসরো।

সোমবার (১০ সেপ্টেম্বর) এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভি।

প্রতিবেদনে বলা হয়েছে, বিশাল এই গ্রহাণুটির নাম দেয়া হয়েছে ‘অ্যাফোসিস’। প্রাচীন মিশরীয় দেবতার নামে হয়েছে এ নামকরণ। দ্রুতগতিতে এই গ্রহাণু পৃথিবীর দিকে এগিয়ে আসছে।

ইসরো চেয়ারম্যান এস সোমনাথ বলেছেন, ‘এই ধরনের একটি বড় গ্রহাণু আছড়ে পড়লে তা মানবসভ্যতার অস্তিত্ব সঙ্কটের কারণ হতে পারে। এই উদ্বেগের বিষয়ে ইসরো যথেষ্ট অবগত এবং মহাকাশে বিভিন্ন গতিবিধির ওপর আমাদের নজরদারি ও তার বিশ্লেষণের নেটওয়ার্ক (নেত্র) সজাগ দৃষ্টি রাখছে।’

তিনি আরও বলেন, ‘এই পরিস্থিতি ও আগামীর সম্ভাব্য সব উদ্বেগজনক অবস্থা সামলাতে ভারত বাকি দেশগুলোর সঙ্গে সহযোগিতা করবে।’

২০০৪ সালে প্রথম আবিষ্কার হয়েছিল ‘অ্যাফোসিস’। মহাকাশ বিজ্ঞানীদের মতে, ২০২৯ সালে এটি পৃথিবীর খুব কাছাকাছি চলে আসতে পারে। তার পর আবার ২০৩৬ সালে। পৃথিবীর জন্য কতটা উদ্বেগের হতে পারে এই গ্রহাণু, তা নিয়ে চর্চা চলছে বিভিন্ন মহলে। তবে কিছু গবেষণা বলছে, ২০২৯ সালে পৃথিবীর সঙ্গে গ্রহাণুর কোনো সংঘর্ষ না লাগার সম্ভাবনাই বেশি এবং এটি পৃথিবীর খুব কাছ ঘেঁষে বেরিয়ে যাবে।

পৃথিবী থেকে ৩২ হাজার কিলোমিটার ওপরে এরকম বিশালাকৃতির অন্য কোনো গ্রহাণু এর আগে পৃথিবীর এত কাছে আসেনি বলেও উল্লেখ করা হয়েছে প্রতিবেদনে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *