৫ ম্যাচের ৪টাতে হেরে কঠিন সমীকরণের সামনে ব্রাজিল, খেলতে পারবে তো ২০২৬ বিশ্বকাপে!

আমরা ২০২৬ বিশ্বকাপের ফাইনাল খেলব। আমরা দুজন ফাইনালিস্টের একজন হব। এখন আপনি এটা নিয়ে হাসতে পারেন। কিন্তু, আমার কোনো সন্দেহ নেই। আমরা ফাইনালে যাব- বললেন ব্রাজিল কোচ ডেরিভাল জুনিয়র।

যেখানে কোচ ফাইনাল খেলার স্বপ্ন দেখছেন, ব্রাজিল বাছাইপর্বে হেরে যাচ্ছে। পাঁচবারের বিশ্বচ্যাম্পিয়নরা তাদের শেষ পাঁচ ম্যাচের চারটিতে হেরেছে। বাছাইপর্বের এ পর্যন্ত খেলা আটটি ম্যাচের মধ্যে মাত্র তিনটিতে জিতেছে ব্রাজিল এবং একটি ম্যাচ ড্র হয়েছে। বর্তমানে ১০টি দল বাছাইয়ে তাদের অবস্থান পঞ্চম স্থানে। পরিসংখ্যান বলছে, দক্ষিণ আমেরিকা অঞ্চলে বাছাইপর্বে এত খারাপ শুরু আগে হয়নি ব্রাজিলের।

তবে কাগজে কলমে ব্রাজিলের বিশ্বকাপ খেলার স্বপ্ন এখনো শেষ হয়নি। তবে, ব্রাজিলিয়ানরা মাঠে যে পরিমাণ সময় ব্যয় করছে তা অবশ্যই চূড়ান্ত খেলায় কোচ ডেরিভালের আত্মবিশ্বাসকে প্রভাবিত করবে। এছাড়া পরের ম্যাচেও কঠিন পরীক্ষা দিতে হবে ব্রাজিলকে। ১১ অক্টোবর বাংলাদেশ সময় সকাল ৬টায় চিলির মুখোমুখি হবে সাবেক চ্যাম্পিয়নরা। সেই ম্যাচে জিতলে দল প্রথম রাউন্ডে সর্বোচ্চ ১৩ পয়েন্ট পেতে পারে। কিন্তু তার মানে এই নয় যে চিলির বিপক্ষে সহজ হবে না।

এছাড়া প্রতিমাসে ৯টি দলের বিপক্ষে দুটি ম্যাচ খেলতে হবে ব্রাজিলকে। প্রতিটি দল ২০২৫ সালের সেপ্টেম্বর পর্যন্ত কোয়ালিফায়ারে মোট ১৮টি ম্যাচ খেলবে। টেবিলের শীর্ষে থাকা ছয় দল বিশ্বকাপে যাবে। এমন পরিস্থিতিতে পাঁচ নম্বরে থাকা ব্রাজিলের আশা অটুট থাকলেও সামনের প্রতিটি ম্যাচেই কঠিন পরীক্ষার মুখোমুখি হতে হবে তাদের।

দলের অধিনায়ক মারকুইনহোসও মনে করেন, বাকি কোয়ালিফায়ারগুলো ব্রাজিলের জন্য কঠিন হতে চলেছে। বুধবার সকালে চাকো ডিফেন্ডারস স্টেডিয়ামে প্যারাগুয়ের কাছে ১-০ গোলে হারের পর তিনি এ কথা বলেন।

ব্রাজিলের ব্যর্থতার কারণ হিসেবে আত্মবিশ্বাসের অভাব আছে উল্লেখ করে ব্রাজিল অধিনায়ক বলেছেন, ‘আসলে এখন আমাদের আত্মবিশ্বাসের অভাব আছে। আমরা ম্যাচ জিতে তাই আত্মবিশ্বাস অর্জন করতে হবে। সর্বশেষ ম্যাচে আমরা এটাতেই গুরুত্ব দিয়েছি, কিন্তু আজ তা (আত্মবিশ্বাস) তুলে নিতে ব্যর্থ হয়েছি। বাছাইপর্ব কত কঠিন সেটা আমরা জানি।’

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *