সেনাবাহিনীকে ম্যাজিস্ট্রেটের ক্ষমতা দেওয়ার কারণ ব্যাখ্যা দিলেন স্বরাষ্ট্র উপদেষ্টা!

জনগণের স্বার্থে সেনাবাহিনীকে ম্যাজিস্ট্রেসি ক্ষমতা (বিচারিক ক্ষমতা) দেওয়া হয়েছে বলে মন্তব্য করেছেন স্বরাষ্ট্র বিষয়ক উপদেষ্টা মোঃ জাহাঙ্গীর আলম চৌধুরী।

গতকাল বাংলাদেশ আনসার ও ভিডিপি একাডেমিতে বাংলাদেশ আনসার ও গ্রাম প্রতিরক্ষা বাহিনীর ৪০তম বিসিএস (আনসার) ক্যাডারের কর্মকর্তা ও ২৫তম ব্যাচের (পুরুষ) নিয়োগপ্রাপ্ত সিপাহীদের সমাপনী কুচকাওয়াজ শেষে উপস্থিত সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি এ মন্তব্য করেন। বুধবার (১৮ সেপ্টেম্বর) গাজীপুরের সফিপুর।

স্বরাষ্ট্র বিষয়ক উপদেষ্টা বলেন, ‘যেহেতু সেনাবাহিনী দীর্ঘদিন ধরে মাঠে রয়েছে, তাই তাদের সামর্থ্যের মধ্যে কাজ করতে হবে। আবার আমাদের অন্যান্য বাহিনীর ঘাটতি আছে, তা পূরণ করতে সেনাবাহিনীকে আনা হয়েছে। আর এই সেনাবাহিনীর ম্যাজিস্ট্রেসি ভোগ করবে বাংলার মানুষ।

এদিকে জনপ্রশাসন মন্ত্রণালয়ের সিনিয়র সচিব মো. মোখলেস উর রহমান বলেন, জননিরাপত্তা ও আইনশৃঙ্খলা নিশ্চিত করতে সেনাবাহিনীকে ম্যাজিস্ট্রেটের ক্ষমতা দেওয়া হয়েছে। আইনশৃঙ্খলা রক্ষায় সেনাবাহিনী অন্যান্য বাহিনীর সঙ্গে সমন্বয় করে কাজ করবে।

উল্লেখ্য, সারাদেশে সেনাবাহিনীকে বিশেষ নির্বাহী ম্যাজিস্ট্রেটের ক্ষমতা দিয়েছে সরকার। আগামী দুই মাস এ দায়িত্ব পালন করবেন বাহিনীর কমিশন্ড অফিসাররা। মঙ্গলবার জনপ্রশাসন মন্ত্রণালয়ের এক প্রজ্ঞাপনে এ তথ্য জানানো হয়।

প্রজ্ঞাপনে বলা হয়, ১৮৯৮ সালের ১২(১) ধারা অনুযায়ী বাংলাদেশ সেনাবাহিনীর কমিশন্ড অফিসারদের নির্বাহী ম্যাজিস্ট্রেটের ক্ষমতা দেওয়া হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *