রাতে ব্যবহার করুন এই ফেসপ্যাক, আর দেখুন ম্যাজিক!

ঘুমাতে যাওয়ার আগে ত্বকের যত্নে অনেক বেশি কার্যকরী হয় ফেসপ্যাক। তাই রাতে নিয়মিত ব্যবহার করুন একটি ফেসপ্যাক। এ ফেসপ্যাক গ্লো যেমন তৈরি করে তেমনি ত্বক থেকে দূর করে জমে থাকা মৃত কোষও।

রান্নাঘরের একটি প্রয়োজনীয় উপাদান বলতে পারেন চালের গুঁড়াকে। আর এই চালের গুঁড়াই রূপচর্চায় নানাভাবে কাজে লাগানো যায়। কীভাবে জানেন?

রূপবিশেষজ্ঞরা বলছেন, চালের গুঁড়ায় রয়েছে অ্যান্টিঅক্সিডেন্ট এবং অ্যান্টি-ইনফ্লেমেটরি বৈশিষ্ট্য। এছাড়া ফেরুলিক অ্যাসিড এবং ফাইটিক অ্যাসিডের মতো বায়োঅ্যাকটিভ যৌগও রয়েছে এই চালের গুঁড়ায়। তাই রাতে অন্তত সপ্তাহে দুইদিন ফেসপ্যাক ব্যবহার করুন।

ফেসপ্যাক তৈরি

চালের গুঁড়া দিয়ে ফেসপ্যাক তৈরি করতে এর সঙ্গে মিশিয়ে নিতে পারেন গুঁড়া দুধ, অলিভ ওয়েল, গোলাপ জল আর মধু। সব উপাদান ভালো করে মিশিয়ে একটি পেস্ট তৈরি করুন। প্রথমে পরিষ্কার ত্বকে সামান্য কিছু পেস্ট নিয়ে মুখে ম্যাসাজ করুন। এরপর ভারী প্রলেপ দিন। ২০ মিনিট অপেক্ষা করে ভেজ তুলার সাহায্যে তুলে ফেলুন। মুখ শুধু পানি দিয়ে ধুয়ে নিন।

উপকারিতা

নিয়মিত এই ফেসপ্যাক ব্যবহারে মুখের ত্বকে প্রতিরোধী ক্ষমতা বৃদ্ধি করে। যা সূর্যের ইউভি, ব্রণ, পিগমেন্টেশন ও তৈলাক্তভাব দূর করে।

চালের আটার ফেসপ্যাকে অ্যালানটোইন নামক একটি জৈব যৌগ রয়েছে, যার প্রশান্তিদায়ক এবং প্রদাহ বিরোধী বৈশিষ্ট্য রয়েছে। এটি প্রদাহ কমাতে এবং ক্ষত নিরাময়েও দারুণ কার্যকরী।

আপনি জানলে অবাক হবেন, চালের গুঁড়ায় রয়েছে স্কিন এক্সফোলিয়েন্ট এবং সান ব্লক করার ক্ষমতা। যার কারণে নিয়মিত এর ব্যবহার ত্বকের শুধু প্রতিরক্ষাই বাড়িয়ে তুলে না, ত্বকের রং উজ্জ্বল করতেও সাহায্য করে।

এছাড়া ত্বক পরিষ্কার করতে এবং মৃত কোষ অপসারণেও দারুণ কাজে আসে এই চালের গুঁড়া। তাই আজ থেকেই এ ফেসপ্যাক বাড়িতে তৈরি করে ব্যবহার করতে পারেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *