ল্যাপটপের ব্যাটারি ভালো রাখার কিছু উপায়!

আপনার ল্যাপটপ কোনো দিনই খারাপই হবে না। ব্যাটারি ভালো রাখুন। ব্যাটারি দীর্ঘ দিন যাতে সচল থাকে, সে উপায়ও জানা উচিত। তা না হলে ল্যাপটপ খুব তাড়াতাড়ি খারাপ হয়ে যাবে।

মোবাইল বা ল্যাপটপ কেনার আগে ব্যাটারির ক্ষমতা কতটা তা খেয়াল করে দেখুন। কারণ বেশি পাওয়ারের ব্যাটারি না হলে একটানা কাজ করা অসম্ভব। তাই যদি বেশিরভাগ কাজই ল্যাপটপে সারতে হয়, তা হলে বেশি মিলি অ্যাম্পিয়ার ব্যাটারিসম্পন্ন ল্যাপটপ কেনাই উচিত। আর শুধু কিনলেই তো হবে না, ব্যাটারি যেন সচল থাকে, তাও জানতে হবে। কীভাবে ল্যাপটপের ব্যাটারি ভালো রাখবেন, কোন কোন উপায়ে ভালো রাখা সম্ভব তা জানুন।

প্রয়োজন ছাড়া ব্যাটারি চার্জ দেবেন না। চার্জ দিন মেপে মেপে। ল্যাপটপে যখন চার্জ কমে আসবে, শুধু তখনই চার্জে বসাবেন। অতিরিক্ত চার্জের কারণে ল্যাপটপের ব্যাটারি গরম হয়ে কর্মক্ষমতা হারিয়ে ফেলে। তাই ল্যাপটপের ব্যাটারির আয়ু বাড়াতে একটানা ১০০ শতাংশ চার্জ কখনই দেবেন না। চার্জ ২০ শতাংশের নিচে নেমে গেলে তখন চার্জ দিন, আর ৮০ শতাংশ চার্জ হয়ে গেলেই চার্জার খুলে রাখুন।

এ ছাড়া ল্যাপটপ খুব বেশি গরম জায়গায় রাখবেন না। অতিরিক্ত ঠান্ডা বা গরমে ল্যাপটপের ব্যাটারি নষ্ট হয়ে যায়। খুব চড়া রোদ আছে যেখানে, সেখানেও ল্যাপটপ রেখে দেবেন। তাপমাত্রা স্বাভাবিক হওয়াই ভালো।

আর একটানা ঘণ্টার পর ঘণ্টা ল্যাপটপ অন করে না রাখাই ভালো। মাঝে অন্তত ১৫ মিনিটের জন্য স্লিপ মোডে রেখে দিন। একটানা ল্যাপটপ ব্যবহার করলে, ব্যাটারি উত্তপ্ত হয় এবং খুব তাড়াতাড়ি চার্জ শেষ হতে শুরু করে।

এ ছাড়া ল্যাপটপে খুব বেশি অ্যাপ্লিকেশন একসঙ্গে খুলে না রাখাই ভালো। এতে অনেক সময়ে বিভিন্ন রকম অ্যাপ, ভিডিও চলতে থাকে। যেগুলো দরকার নেই, বন্ধ করে দিন। তা হলে ব্যাটারির চার্জ সহজে ফুরিয়ে যাবে না।

আর ব্যাটারি সেভার মোড চালু করুন। ল্যাপটপ ব্যবহার করার সময় ‘ব্যাটারি সেভার মোড’ চালু রাখলে এটি বিদ্যুতের খরচ কমাতে এবং ব্যাটারির স্থায়িত্ব বাড়াতে সাহায্য করে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *