কারাগারে সাবেক পরিকল্পনামন্ত্রী, মুক্তির দাবিতে শিক্ষার্থীদের বিক্ষোভ!

সাবেক পরিকল্পনামন্ত্রী এমএ মান্নানকে গ্রেপ্তারের প্রতিবাদে সুনামগঞ্জ-সিলেট সড়ক অবরোধ করে বিক্ষোভ করেছে শিক্ষার্থীরা।
সাবেক পরিকল্পনামন্ত্রী ও সুনামগঞ্জ-৩ আসনের সাবেক সংসদ সদস্য এম এ মান্নানের মুক্তির দাবিতে সড়ক অবরোধ করে বিক্ষোভ করেছেন শিক্ষার্থীরা। তবে তাকে কারাগারে পাঠানো হয়েছে।

শুক্রবার (২০ সেপ্টেম্বর) সকাল ১০টার দিকে সুনামগঞ্জের জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট ফারহান সাদিকের আদালত তাকে কারাগারে পাঠানোর আদেশ দেন।

এর আগে বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনে ছাত্র-জনতার ওপর হামলার অভিযোগে করা মামলায় এম এ মান্নানকে আদালতে হাজির করে তার জামিন ও রিমান্ড আবেদন করা হলে বিচারক তা সংশ্লিষ্ট দ্রুত বিচার আদালতে পরবর্তীতে শুনানির আদেশ দেন।

এদিকে, এমএ মান্নানকে গ্রেপ্তারের প্রতিবাদে সুনামগঞ্জ-সিলেট সড়ক অবরোধ করে বিক্ষোভ করেছে উপজেলার বিভিন্ন প্রতিষ্ঠানের সাধারণ শিক্ষার্থীরা। শুক্রবার সকাল সাড়ে ১০টা থেকে ১১টা পর্যন্ত সড়কের শান্তিগঞ্জ পয়েন্ট অবরোধ করে বিক্ষোভ করেন তারা। এ সময় শিক্ষার্থীরা এমএ মান্নানের মুক্তির দাবি জানায়। মুক্তি দেয়া না হলে কঠোর আন্দোলনের হুমকি দেন তারা৷

এর আগে বৃহস্পতিবার রাত ১০টার দিকে শান্তিগঞ্জের হিজলবাড়ি থেকে সুনামগঞ্জ-৩ আসনের সাবেক সংসদ সদস্য এমএ মান্নানকে গ্রেপ্তার করে পুলিশ। বিষয়টি নিশ্চিত করে জেলা পুলিশ সুপার আ ফ ম আনোয়ার হোসেন খান জানান, গত ৪ অগাস্ট সুনামগঞ্জ জেলা শহরে ছাত্র-জনতার ওপর হামলায় দায়ের করা মামলার আসামি হিসেবে তাকে গ্রেপ্তার করা হয়েছে।

এলাকাবাসীর বরাত দিয়ে আইনজীবী মাসুক আলম জানিয়েছেন, অগাস্টের শুরু থেকে নিজ বাড়িতেই অবস্থান করছিলেন এমএ মান্নান। এলাকাবাসী তার হিজলবাড়ি পাহারা দিয়ে রেখেছিলেন। ফলে ৫ অগাস্টের পরও কেউ তার বাড়িতে হামলা করতে পারেনি।

এর আগে গত ৪ অগাস্টে ছাত্র-জনতার মিছিলে পুলিশ ও আওয়ামী লীগের হামলার সময় গুলিবিদ্ধ হন জেলার দোয়ারাবাজার উপজেলার এরোয়াখাই গ্রামের জহুর আলী। ঘটনায় তার ভাই হাফিজ আহমদ ২ সেপ্টেম্বর এম এ মান্নানসহ ৯৯ জনের নাম উল্লেখ করে মামলা করেন।

প্রসঙ্গত, সাবেক আমলা এম এ মান্নান ২০০৩ সালে চাকরি থেকে অবসরের পর ২০০৫ সালে সুনামগঞ্জ-৩ আসনের উপ-নির্বাচনে আওয়ামী লীগের প্রার্থী হয়ে হেরে গিয়েছিলেন। পরে ২০০৮ সালে নবম জাতীয় সংসদ নির্বাচনে জয়লাভ করে প্রথমবারের মত সংসদ সদস্য হন তিনি। এরপর ২০১৪ সালে দশম এবং ২০১৮ সালে একাদশ নির্বাচনেও জয় পান তিনি। ২০১৪ সালে শুরুতে তাকে পরিকল্পনা মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রীর দায়িত্ব দেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এর চার মাস পর তার দায়িত্বে যুক্ত হয় অর্থ মন্ত্রণালয়ও। ২০১৮ সালের একাদশ সংসদ নির্বাচনের পর তাকে করা হয় পরিকল্পনামন্ত্রী। তিনি ২০২৪ সালের ৭ জানুয়ারিতে দ্বাদশ সংসদ নির্বাচনে টানা চতুর্থবার সংসদ সদস্য হন। তবে এ মেয়াদে মন্ত্রিসভায় রাখা হয়নি মান্নানকে। তবে পরিকল্পনা মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি করা হয়। তিনি মন্ত্রী ও প্রতিমন্ত্রী থাকাকালে সুনামগঞ্জ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, সুনামগঞ্জ মেডিকেল কলেজ, টেক্সটাইল কলেজসহ অনেক শিক্ষাপ্রতিষ্ঠান প্রতিষ্ঠায় ভূমিকা রাখেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *