কেমন হওয়া উচিত সুস্থ মানুষের জিভের রং?

হলুদ ত্বক এবং হলুদ চোখ যেমন জন্ডিসের লক্ষণ, তেমনই আপনি সুস্থ আছেন কি না তা বলে দেবে আপনার জিভের রং। জিভের বিভিন্ন রং আপনার শরীরের বিভিন্ন রোগের ইঙ্গিত দেয়।

ছোট হোক বা বড়, শরীরের যেকোনো খারাপ পরিস্থিতিতে আপনি যদি ডাক্তারের কাছে যান, তাহলে কিন্তু প্রথমেই ডাক্তার আপনার জিভ দেখতে চান। কিন্তু কেন এমন করে বলুন তো? আসলে কেবল আপনার জিভ দেখেই কিন্তু বোঝা যায় আপনি কতটা সুস্থ? জানেন জিভের কোন রং কোন রোগের ইঙ্গিত দেয়?

জিভে সাদা দাগ: আপনার জিভে সাদা দাগ থাকলে তা ইস্ট ইনফেকশনের লক্ষণ হতে পারে। সাদা দাগ প্রায়ই শিশু বা বয়স্কদের মধ্যে দেখা যায়। সাদা জিভ ডিহাইড্রেশনের সঙ্গে একটি সমস্যাও নির্দেশ করতে পারে। লিউকোপ্লাকিয়াতেও জিভ সাদা দেখায়।

কালো জিভ: কালো জিভ গলায় সংক্রমণ বা ব্যাকটেরিয়া হওয়ার লক্ষণ। অতিরিক্ত ওষুধ খেলেও জিভ কালো হয়ে যায়। ডায়াবেটিস রোগীদেরও জিভ কালো হয়ে যায়। ক্যানসারের রোগীদেরও জিভ কালো হতে পারে। এছাড়া পাকস্থলীর আলসারেও জিভের রং কালো দেখা যায়। তাই এমন লক্ষণ দেখা দিলে প্রথমেই চিকিৎসকের পরামর্শ নিন।

হলুদ জিভ: হলুদ জিভ জন্ডিসের লক্ষণ। তবে এটি কিন্তু প্রাথমিক লক্ষণ। এই ঘটনা ঘটলে চিকিৎসকের সঙ্গে যোগাযোগ করুন।

নীল বা বাদামী জিভ: নীল বা বাদামী জিভ বিপজ্জনক। বাদামী জিভ হার্টের সমস্যার লক্ষণ। হার্ট ঠিক করে রক্ত ​​পাম্প করতে না পারলে বা রক্তে অক্সিজেনের অভাব হলে জিভে বাদামী আস্তরণ পড়ে।

বিবর্ণ জিভ: জিভের সম্পূর্ণ ফ্যাকাশে বা ফ্যাকাশে গোলাপী রঙ শরীরে রক্তের অভাবের লক্ষণ। রক্তাল্পতা এবং ভিটামিন বি -১২ এর অভাব হলেও এই রকম হতে পারে। এই ক্ষেত্রে, অবিলম্বে চিকিৎসকের পরামর্শ নেওয়া উচিত।

তাহলে কেমন হওয়া উচিত সুস্থ মানুষের জিভের রং? স্বাস্থ্য বিশেষজ্ঞদের মতে, যে জিভ গাঢ় গোলাপি রঙের হালকা সাদা আবরণযুক্ত এবং তাতে কোনো দাগ নেই তা স্বাস্থ্যকর। মনে রাখবেন জিভে আর্দ্রতার অভাবও রোগের লক্ষণ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *