পূর্বাচলে প্লটের দাবিতে ক্ষতিগ্রস্ত আদিবাসীদের ৩০০ ফুট সড়ক অবরোধ!

নারায়ণগঞ্জের রূপগঞ্জে নতুন শহর প্রকল্পে (পূর্বাচল উপশহর) বিগত আওয়ামী লীগ সরকারের আমলে ক্ষমতার প্রভাব খাটিয়ে সাবেক প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও তার পরিবারকে বরাদ্দ দেওয়া প্লট বাতিল করে ক্ষতিগ্রস্ত ২ হাজার আদিবাসীর প্লট ফেরত দেওয়ার দাবিতে ৩০০ ফুট সড়ক অবরোধ করে বিক্ষোভ কর্মসূচি পালন করেছেন আদিবাসীরা।

শনিবার (২১ সেপ্টেম্বর) বিকেলে নতুন শহর প্রকল্পের (পূর্বাচল উপশহর) লেংটার মাজার এলাকায় ৩০০ ফুট সড়ক অবরোধ করে এ বিক্ষোভ কর্মসূচি পালন করেন তারা। বিক্ষোভ কর্মসূচিতে নেতৃত্ব দেন, ছাত্রদলের কেন্দ্রীয় নির্বাহী কমিটির সাবেক সহ-সাধারণ সম্পাদক দুলাল হোসেন।

এ সময় ক্ষতিগ্রস্ত আদিবাসী সোলেয়মান, কাসেম মিয়া, আব্দুল মান্নান, রতন মিয়া, মোতালিব মিয়া, গোফরান মিয়া, অ্যাডভোকেট জাকারিয়া রোকেয়া আক্তার, রফিকুল ইসলাম ও রতন মিয়াসহ আরো অনেকেই জানান, উপজেলার ভোলানাথপুর, ইউসুফগঞ্জ, আলমপুরা, পড়শী, হারারবাড়ি, পিংলান, ডেলনা, থামসি, কুমারটেক, গোবিন্দপুর, চাপরি, হিরনাল, রঘুরামপুর ও পলখানসহ বেশ কয়েকটি এলাকা নিয়ে নতুন শহর প্রকল্প (পূর্বাচল উপশহর) গড়ে উঠেছে।

প্রায় দুই হাজার আদিবাসী আবেদন করে বছরের পর বছর বছর ঘুরেও প্লট পায়নি। নতুন শহর প্রকল্পের (পূর্বাচল উপশহর) বিগত স্বৈরাচারী আওয়ামীলীগ সরকারের আমলে ক্ষমতার প্রভাব খাটিয়ে অন্যায়ভাবে প্লট নিয়েছেন অনেকে।

এমনকি সাবেক প্রধানমন্ত্রী শেখ হাসিনাসহ তার পরিবার ও একই কায়দায় প্রভাব খাটিয়ে প্লট বরাদ্দ নিয়েছেন। আর যারা প্রভাব খাটিয়ে প্লট বাগিয়ে নিয়েছেন ওইসব প্লট বাতিল করে আমাদের ক্ষতিগ্রস্ত আদিবাসীদের মাঝে বন্টন করে দেওয়ার জন্য দাবি জানাচ্ছি।

আর তা না হলে আমরা আরো বৃহৎ আন্দোলন গড়ে তুলবো।
এ সময় বিক্ষুব্ধ আদিবাসীরা শেখ হাসিনা ও তার পরিবারের বরাদ্দকৃত প্লট বাতিল ও সেই প্লট ক্ষতিগ্রস্ত আদিবাসীদের বরাদ্দ দেওয়াসহ ১১ দফা দাবি জানান।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *