প্রাকৃতিক এই উপাদানে ত্বকের যত্ন নিন ?আপনার ত্বক হবে উজ্জ্বল এবং ফর্সা!

সুন্দর ত্বক কে না পেতে চায়। বর্তমান সময়ে ত্বক সুন্দর করার জন্য রাসায়নিকযুক্ত প্রসাধনীর ব্যবহার করেন অনেকেই। এমন কি অনেক সময় রাসায়নিকযুক্ত পণ্য ব্যবহারের কারণেও ত্বকে একাধিক সমস্যা হয়। এ কারণে অনেক রূপবিশেষজ্ঞ প্রাকৃতিক উপদান ব্যবহার করে ত্বকের যত্ন নেয়ার কথা বলেন।

তরমুজের রস ও চালের গুঁড়া: গ্রীষ্মকালে বাজারে তরমুজ পাওয়া যায়। এই ফলটা ত্বকের যত্ন নিতেও দারুণ উপকারী। ত্বকের দাগ ও কালো হয়ে যাওয়া থেকে সহজে মুক্তি পেতে চালের গুঁড়া ও তরমুজের রসের মিশ্রণ ব্যবহার করতে আরেন। যেতে পারে। রোদে পুড়ে যাওয়া ত্বকের সমস্যা থেকে মুক্তি পেতে কয়েক টুকরা তরমুজ ব্লেন্ড করে নিয়ে এর সঙ্গে এক টেবিল চামচ চালের গুঁড়া মিশিয়ে নিন। এরপর গোসলের আগে এটি হাত-পা ও কালো হয়ে যাওয়া স্থানে আলতো করে ম্যাসাজ করুন। ১৫ মিনিট রেখে আলতো করে ঘষে ধুয়ে ফেলুন।

চিনি ও অলিভ অয়েল: চিনির সঙ্গে অলিভ অয়েলের মিশ্রণ ত্বকের দাগ সারাতে কার্যকরী। চিনি ও অলিভ অয়েল মিশিয়ে গায়ে মেখে আধা ঘণ্টা রাখতে হবে।শুকিয়ে গেলে ঘষে তুলে ফেলুন। এরপর কুসুম গরম পানিতে ভালোভাবে গোসল করে নিন। সপ্তাহে একবার করে চিনি ও অলিভ অয়েলের মিশ্রণ মাখলে দাগ দূর হবে, পাশাপাশি আপনার ত্বকও থাকবে মসৃণ।

হলুদগুঁড়া: ত্বকের দাগ দূর করতে হলদের ব্যবহার হয়ে আসছে কয়েকশ বছর আগে থেকেই। এক চামচ হলুদ গুঁড়ার সঙ্গে ১ চা–চামচ লেবুর রস মিশিয়ে পেস্ট করে নিন। এবার এটি হাত-পায়ের আঙুলে এবং দাগ যুক্ত স্থানে লাগিয়ে ৩০ মিনিট পর লেবুর রস দিয়ে ঘষে তুলন। এরপর ঠান্ডা পানিতে ধুয়ে ফেলুন। হলুদগুঁড়া হাত-পায়ের কালো দাগ দূর তো করবেই, একই সঙ্গে ত্বককে করে তুলবে টানটান।

লেবুর রস: ত্বকের দাগ সারাতে কার্যকর এক সহজলভ্য প্রাকৃতিক উপাদান লেবু. বেশ কয়েকভাবেই লেবুর রস ব্যবহার করা যায়। মাঝারি সাইজের একটি লেবু কেটে তা খোসাসহ হাত-পা ও মুখে আলতো করে ঘষে নিন। ১০ থেকে ১৫ মিনিট পর পানি দিয়ে ধুয়ে নিন। এ ছাড়া একটি লেবুর সঙ্গে এক চামচ চিনি ভালো করে মিশিয়ে নিয়ে হাত-পায়ের আঙুলের ভাঁজে এবং কালো হয়ে যাওয়া স্থানে লাগিয়ে ১৫ মিনিট অপেক্ষা করে হালকা গরম পানি দিয়ে ঘষে ঘষে তুলে নিন। এটি হাত-পায়ের জন্য ন্যাচারাল স্ক্র্যাব হিসেবে কাজ করবে।

মধু: ত্বকের যত্নে সহজে পাওয়া যায় এমন একটি উপাদান মধু।সাধারণত প্রতিটি ঘরেই থাকে মধু পাওয়া যায়। মধু প্রকৃতির সবচেয়ে শক্তিশালী ময়েশ্চরাইজারগুলোর মধ্যে একটি। ময়েশ্চারাইজের পাশাপাশি ত্বকের সূক্ষ্ম রেখা দূর করতেও সাহায্য করে মধু।

নারকেল তেল: কেবল চুল নয় ত্বকের যত্নেও নারকেল তেল ব্যবহার করা হয়। শুষ্ক ত্বকের ওপর দারুণ কার্যকরী প্রভাব ফেলে নারকেল তেল। এক চামচ বেসনের সঙ্গে পরিমাণ মতো নারকেল তেল নিয়ে ভালো করে মিশিয়ে নিন এবং ত্বকের ওপর প্রয়োগ করুন। ৩০ মিনিট ত্বকের ওপর রাখার পর গরম পানি দিয়ে মুখ ধুয়ে ফেলুন। এই শীতে শুষ্ক ত্বকের সমস্যা থেকে মুক্তি পেতে এই ফেস প্যাকটি প্রতিদিন একবার করে ব্যবহার করুন।

অ্যালোভেরা: অ্যালোভেরা রূপচর্চার অন্যতম সেরা প্রাকৃতিক উপাদান। এটা ত্বকের সৌন্দর্য বৃদ্ধিতে এবং কালো হয়ে যাওয়া থেকে রক্ষা করবে। একটি অ্যালোভেরার স্টিক নিয়ে এর ওপরের সবুজ অংশ কেটে ভেতরের জেলি কাঁটা চামচের সাহায্যে বের করে নিন। এই জেলি হাত-পা, মুখ এবং প্রয়োজনীয় জায়গাগুলোয় মেখে ৩০ মিনিট অপেক্ষা করে ঠান্ডা পানিতে ধুয়ে ফেলুন। অ্যালোভেরা নিয়মিত ব্যবহারে দাগ এবং কালো হয়ে যাওয়া থেকে তো মুক্তি পাবেনই, পাশাপাশি ত্বক হবে মসৃণ ও টানটান।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *