বাংলাদেশকে লজ্জায় ডুবিয়ে ভারতের ১ম ইনিংস ঘোষণা, দেখেনিন যত রান করলো ভারত!

কানপুর টেস্টে ভারত তার প্রথম ইনিংসে ৯ উইকেটে ২৮৫ রানে ইনিংস ঘোষণা করে। এর আগে বাংলাদেশ প্রথম ইনিংসে ২৩৩ রান করে। প্রথম ইনিংসে ভারতের লিড ৫২ রান।

ইনিংস ঘোষণার আগে, ভারত ৩৪ ওভার এবং ৪ বলে ৯ উইকেট হারিয়ে ২৮৫ রান করে। দলের পক্ষে সর্বোচ্চ ৭২ রান করেন জয়সওয়াল। এছাড়া লোকেশ রাহুল করেন ৬৮ রান।

চতুর্থ দিনে লাঞ্চের পরপরই প্রথম ইনিংসে ব্যাট করতে নামে ভারত। দুই ওপেনার রোহিত শর্মা এবং যশভি জয়সওয়াল ইনিংসের প্রথম ওভার থেকেই আক্রমণাত্মক ব্যাটিং করেন। প্রথম ওভারেই তিনটি চার মারেন জয়সওয়াল। দ্বিতীয় ওভারে স্ট্রাইক পাওয়ার পর, রোহিত তার ইনিংসের প্রথম বলে ছক্কা হাঁকান।

দুই ওপেনারের এমন ঝড়ো ব্যাটিংয়ে ভারত দুই ওভারে ২৯ রান এবং তিন ওভার শেষে ৫১ রান করে। টেস্ট ইতিহাসে এটিই দলের সবচেয়ে কম বল খেলার রেকর্ড। দ্রুততম হাফ সেঞ্চুরির আগের রেকর্ডটি ছিল ইংল্যান্ডের নামে। এ বছর নটিংহামে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ৪.২ ওভারে ৫০ রান পূর্ণ করে ইংল্যান্ড।

তবে এর পরপরই সাফল্য পায় বাংলাদেশ। ইনিংসের চতুর্থ ওভার বল করতে আসা মেহেদি হাসান মিরাজ পান উইকেট। বোল্ড হওয়ার আগে ১১ বলে ২৩ রান করেন রোহিত।

অধিনায়ক তাড়াতাড়ি ফিরলেও দ্বিতীয় ওপেনার জয়সওয়ালের কাছ থেকে হাফ সেঞ্চুরি দেখা যায়। হাসান মাহমুদের বলে বোল্ড হওয়ার আগে ৫২ বলে ৭৭ রান করেন তরুণ ওপেনার। ভারত এত দুর্দান্ত ব্যাটিং করেছে এবং মাত্র ১০.১ বলে দলের সেঞ্চুরি পূর্ণ করেছে। টেস্ট ক্রিকেটের ইতিহাসে এটি দ্রুততম সেঞ্চুরি। যদিও আগের রেকর্ডটি ছিল ভারতের নামে। সেবার ওপেনার ছিলেন রোহিত ও জয়সওয়ালও। ২০২৩ সালে, ভারত পোর্ট অফ স্পেনে ১২.২ ওভারে দলের সেঞ্চুরি পূর্ণ করে।

তিনে এক রানে আউট হন শুভমান গিলও। হাসান মাহমুদের হাতে ক্যাচ আউট হওয়ার আগে ৩৬ বলে ৩৯ রান করেন সাকিব। দ্রুত রান তুলতে বিরাট কোহলির আগে ঋষভ পন্তকে ব্যাট করতে পাঠায় ভারত। কিন্তু ব্যর্থ হন এই উইকেটরক্ষক ব্যাটসম্যান। ১১ বলে ৯ রানের বেশি করতে পারেননি তিনি।

সাকিব আল হাসান ভারতের প্রবাহ বন্ধ করতে স্ট্রাইক চালিয়ে যাচ্ছেন, ভারত বনাম বাংলাদেশ, ২য় টেস্ট, ৪র্থ দিন, কানপুর, ৩০ সেপ্টেম্বর, ২০২৪

কোহলি পাঁচে নেমে পরিকল্পনা অনুযায়ী ব্যাট করেন। প্রকৃতির বিরুদ্ধে ব্যাটিংয়েও সফল এই অভিজ্ঞ ব্যাটসম্যান। সাকিবের বলে বোল্ড হওয়ার আগে ৩৫ বলে ৪৭ রান করেন তিনি।

হাফ সেঞ্চুরি করতে না পারার আক্ষেপ নিয়েই ফিরলেন কোহলি, কিন্তু মিডল অর্ডারে ঢুকে এই মাইলফলক ছুঁয়েছেন লোকেশ রাহুল। মাত্র ৩৩ বলে হাফ সেঞ্চুরি করেন তিনি। তার ব্যাটিংয়ের জোরে মাত্র ২৪ ওভারেই ২০০ রান পেরিয়ে যায় ভারত। যা টেস্ট ক্রিকেটের ইতিহাসে যেকোনো দলের দ্রুততম ২০০ রান। এরপর ২৮তম ওভারে বাংলাদেশের ২৩৩ রানকে ছাড়িয়ে যায় ভারত।

কোহলি ফেরার পর সাত রানে আউট হয়ে বেশিক্ষণ টিকতে পারেননি রবীন্দ্র জাদেজা। ইনিংসের ৩৩তম ওভারে মিরাজের কাছ থেকে কিছুটা ছোট লেন্থের বল পুল করার সময় কভারে শান্তার হাতে ধরা পড়েন তিনি। ড্রেসিংরুমে ফেরার আগে জাদেজা ১৩ বলে ৮ রান করেন।

জাদেজার পর মিরাজও ফেরান রাহুলকে। আউট হওয়ার আগে ৪৩ বলে ৬৮ রান করেন তিনি। যা এই পরিস্থিতিতে বেশ কার্যকর ছিল। এরপর রবিচন্দ্রন অশ্বিন ও আকাশ দীপ উইকেটে এসে দ্রুত শট খেলার চেষ্টা করেন। কিন্তু কেউ বিশেষ ভালো কিছু করতে পারেনি। দুজনেই তাড়াতাড়ি ফিরে গেলে এক উইকেট বাকি থাকতেই ইনিংস ঘোষণা করেন রোহিত শর্মা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *