বৃষ্টিতে ভিজে জ্বর আসলে করণীয়!

বাংলাদেশের উপকূলীয় অঞ্চলে ঘূর্ণিঝড় রিমাল আঘাত হেনেছে। যার প্রভাবে দেশজুড়েই বৈরী আবহাওয়া বিরাজ করছে। কিন্তু থেমে নেই নগর জীবন। এই আবহাওহাতে বৃষ্টি মাথায় নিয়েই কর্মক্ষেত্রে যেতে হচ্ছে। বৃষ্টিতে ভিজে অনেক সময় জ্বর আসে। বৃষ্টিতে ভিজার কারণে জ্বর আসলে প্রতিরোধে করণীয় নিয়ে সংবাদ মাধ্যমে কথা বলেছেন বাংলাদেশ মেডিকেল কলেজের প্রভাষক ডা. শাহ্‌রিন ইসলাম।

বৃষ্টিতে ভিজলে প্রথমে কি করবেন সে বিষয়ে বলতে গিয়ে ডা. শাহ্‌রিন ইসলাম বলেন, বৃষ্টিতে ভিজলে যত দ্রুত সম্ভব শুকনো কাপড় দিয়ে গা মুছে ফেলতে হবে। জ্বর বা সর্দি হলেও দুশ্চিন্তার কোনো কারণ নেই। কয়েক দিন পর এমনিতেই এই জ্বর বা সর্দি ভালো হয়ে যায়। বৃষ্টিতে ভিজলে জ্বর আসার বড় কারণ ভেজা কাপড় গায়ে শুকিয়ে যাওয়া। জ্বরের সঙ্গে সামান্য সর্দি থাকতে পারে। সাধারণ সর্দি-কাশি বা ইনফ্লুয়েঞ্জা উভয়ই ভাইরাসজনিত রোগ।

চিকিৎসা: বৃষ্টিতে ভিজে জ্বর আসলে এতে ভয়ের কিছু নেই। স্বাভাবিকভাবেই এই এই সর্দি-জ্বর ৫ থেকে ৭ দিনের মধ্যে নিজ থেকেই সেরে যায়। সাধারণত সর্দি, কাশি বা ইনফ্লুয়েঞ্জার জন্য কোনো নির্দিষ্ট ওষুধ নেই। উপসর্গজনিত কিছু চিকিত্সার মাধ্যমে কষ্ট কিছুটা কমানো সম্ভব। এসব ক্ষেত্রে অ্যান্টিবায়োটিকের ব্যবহার একেবারে না করাই ভালো। সর্দি-কাশির সঙ্গে যেহেতু অল্প জ্বর এবং শরীরে, মাথায় বা গলায় ব্যথা থাকে তাই ব্যথানাশক হিসেবে প্যারাসিটামল জাতীয় ওষুধ যথেষ্টই কার্যকর। নাক বন্ধভাব এবং নাকে পানি ঝরার কারণে ন্যাজাল ড্রপ ব্যবহার করা যেতে পারে। পর্যাপ্ত বিশ্রাম, তরল ও গরম খাদ্য গ্রহণ, লবণ পানিতে গড়গড়া, মেনথলমিশ্রিত গরম বাষ্প ইত্যাদি ঘরোয়া চিকিত্সাগুলো বেশ কাজে আসে।

খাবার: বৃষ্টিতে ভেজার পরপরই খেয়ে নিন গরম স্যুপ। স্যুপ খাওয়া সম্ভব না হলে এক কাপ গরম চা খেয়ে নিতে পারেন। মসলা দেয়া গরম চা হলে শরীর হবে সতেজ। ঠান্ডা শরীরের তাপমাত্রা বাড়াতে গরম স্যুপ কিংবা চায়ের জুড়ি মেলা ভার। এছাড়া সবজি দিয়ে পাতলা খিচুড়ি খেতে পারেন। জ্বর, সর্দি গলা ব্যাথায় কিছু খেতে ভালো না লাগ্লে পাতলা খিচুড়ি দারুণ কাজে লাগে।

বৃষ্টির এই সময় চেষ্টা করুন বাড়তি কাপড় ও তোয়ালে সঙ্গে রাখতে। হঠাৎ ভিজে গেলে তোয়ালে দিয়ে মুছে নিন। বাড়তি কাপড় সঙ্গে থাকলে ভেজার সঙ্গে সঙ্গে প্রথমেই ভেজা কাপড় বদলে নিন। এতে করে বৃষ্টিতে ভিজে গেলেও জ্বর আসার সম্ভাবনা কমে যাবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *